সীমান্ত শান্ত থাকলেও ৯ রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল বিজিবি


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৪১ অপরাহ্ন, ২২শে ফেব্রুয়ারি ২০২৪


সীমান্ত শান্ত থাকলেও ৯ রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল বিজিবি
ফাইল ছবি।

মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা ও বিদ্রোহীদের মধ্যে চলমান সংঘাত অস্থিরতার রেশ বাংলাদেশ সীমান্তে কমে এসেছে। সোমবার থেকে বুধবার পর্যন্ত তিন রাত কক্সবাজারের টেকনাফ উপজেলার দক্ষিণ-পূর্ব সীমান্তের লোকজন শান্তিতে ঘুমিয়েছেন।


কিন্তু সীমান্ত শান্ত থাকলেও মিয়ানমার থেকে একটি নৌকা যোগে ৯ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে ছিল।


আরও পড়ুন: নাফনদী দিয়ে ২ রোহিঙ্গা নারীকে অনুপ্রবেশ করতে দেয়নি বিজিবি


বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে কক্সবাজারের টেকনাফের শাহপরীরদ্বীপ জেটিঘাটের নাফনদীর মোহনা দিয়ে এ চেষ্টা চালানো হয়। কিন্তু দায়িত্বরত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর সর্তকতায় এই ৯ রোহিঙ্গা অনুপ্রবেশ করতে পারেনি। ফলে মিয়ানমারই ফেরত গেছে এসব রোহিঙ্গা।


সাবরাং ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম বলেন, বৃহস্পতিবার সকালে একটি নৌকায় করে নয়জন রোহিঙ্গা অনুপ্রবেশে চেষ্টা চালায়। তবে তারা বিজিবির বাধায় ঢুকতে পারেনি। পরে মিয়ানমারের ফেরত গেছে।


আরও পড়ুন: নাফনদীর ওপারে সকাল থেকে থেমে থেমে বিস্ফোণের বিকট শব্দ


বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. মহিউদ্দিন আহমেদ জানিয়েছেন, গত সোমবার দিনভর থেমে থেমে বিকট বিস্ফোরণের আওয়াজ ভেসে এলেও সেদিন সন্ধ্যার পর থেকে বৃহস্পতিবার ২ টা পর্যন্ত এমন শব্দ আর শোনা যায়নি। এতে টানা তিন দিন সীমান্তের লোকজন স্বস্তিতে রয়েছেন। এরই মধ্যে বৃহস্পতিবার সকালে নৌকায় ৯ জন রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করেছিল। বিজিবি সর্তক থাকায় এরা অনুপ্রবেশ করতে দেয়নি। নাফনদীর শূন্য রেখা পর্যন্ত এসে এসব রোহিঙ্গা মিয়ানমার ফেরত যেতে বাধ্য করা হয়েছে। সীমান্ত দিয়ে একজনকেও অনুপ্রবেশ করতে দেয়া হবে না বলে জানিয়েছেন তিনি।


টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী বলেন, সোমবার সন্ধ্যার পর থেকে সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক। তবে বিজিবি, কোস্টগার্ড ও পুলিশের টহল অব্যাহত রয়েছে।


আরএক্স/