মসজিদ ভাঙা নিয়ে চীনে বিক্ষোভ


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:০৯ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


মসজিদ ভাঙা নিয়ে চীনে বিক্ষোভ
ছবি: ডয়েচে ভেলে

চীনের দক্ষিণ-পশ্চিম প্রান্তেরর নাগু শহরটি মুসলিম অধ্যুষিত অঞ্চল। এই শহরের একটি মসজিদ নিয়ে বিক্ষোভ শুরু হয়েছে। সম্প্রতি আদালত নির্দেশ দিয়েছে মসজিদটির মিনার এবং গম্বুজ ভেঙে ফেলতে হবে।


অনুমতি ছাড়াই ওই দুই অংশ বানানো হয়েছিল বলে অভিযোগ। এরই প্রতিবাদে মসজিদের সামনে জড়ো হয়েছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা বলছে ধর্মীয় অনুভূতিতে আঘাত করতেই এই নির্দেশ দেওয়া হয়েছে। ইউননান প্রদেশের এই শহরে হুই জনজাতির বসবাস। তারা প্রায় সকলেই মুসলিম।


আরও পড়ুন: যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে স্থিতিশীল সম্পর্ক থাকা প্রয়োজন: চীনের পররাষ্ট্রমন্ত্রী


তবে বিক্ষোভকারীরা জানিয়ে দিয়েছেন, মসজিদ তা যেভাবেই হোক রক্ষা করবে। এর আগেও চীনের একাধিক প্রদেশে মসজিদের মিনার এবং গম্বুজ ভাঙা হয়েছে। মসজিদগুলো দেখতে চীনা বাড়ির মতো দেখতে লাগে, সেই নির্দেশও দেওয়া হয়েছে বিভিন্ন মুসলিম সম্প্রদায়কে।


ঘটনাস্থলে পৌঁছেছে বিরাট পুলিশ বাহিনী। বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট, শিল্ড পরে তারা বিক্ষোভকারীদের সঙ্গে লড়ছে। একটি ভিডিওতে দেখা গেছে, এক বিক্ষোভকারী হেলমেট পরা এক পুলিশকে চড় মারছেন। পুলিশও পাল্টা আক্রমণ চালিয়েছে বিক্ষোভকারীদের ওপর। 


বিক্ষোভে অসংখ্য ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।


আরও পড়ুন: সিরিয়াকে জরুরি ৪৪ লাখ ডলার সহায়তা দিচ্ছে চীন


তবে তার সংখ্যা প্রশাসন প্রকাশ করেনি। স্থানীয় প্রশাসন বিক্ষোভকারীদের চিহ্নিত করে তাদের সমাজিক মাধ্যমের সকল পেজ থেকে তাদের ব্লক করে দিয়েছে। বিক্ষোভ চালিয়ে গেলে তাদের বিরুদ্ধে কঠিন শাস্তির ব্যবস্থা করা হবে জানিয়েছে প্রশাসন। ৬ জুনের মধ্যে সকলকে আত্মসমর্পন করতে বলা হয়েছে। আত্মসমর্পন করলে শাস্তি কমবে।


সূত্র : ডয়চে ভেলে