নেপালের সঙ্গে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ চুক্তি করল বাংলাদেশ


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬:১২ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৩


নেপালের সঙ্গে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ চুক্তি করল বাংলাদেশ
ছবি: সংগৃহীত

হিমালয়ের দেশ নেপালের সঙ্গে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিতে ২৫ বছর মেয়াদি একটি চুক্তিতে রাজি হয়েছে বাংলাদেশ। কাঠমান্ডু ও ঢাকার কর্মকর্তারা দীর্ঘ মেয়াদের এই চুক্তির বিষয়ে একমত জানিয়েছে নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের এক কর্মকর্তা। 


রবিবার (৯ জুলাই) নেপালের গণমাধ্যম দ্যা কাঠমান্ডু পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


এখন পর্যন্ত শুল্ক নির্ধারন না হলেও চুক্তির মেয়াদ নির্ধারণ হয়েছে। এতে করে বাংলাদেশে নেপালের বিদ্যুতের দীর্ঘমেয়াদি বাজার নিশ্চিত হলো।


নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক কুল মান ঘিসিং কাঠমান্ডু পোস্টকে জানান, আমরা বাংলাদেশের সাথে ২৫ বছর মেয়াদি বিদ্যুৎ রপ্তানি চুক্তিতে সই করতে সম্মত হয়েছি।


আরও পড়ুন: আবারও বন্ধ রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র


তিনি আরও বলেন, বাংলাদেশ অবশেষে ২৫ বছরের চুক্তিতে সম্মত হয়েছে, যেটি এখনো স্বাক্ষরিত হয়নি। শুল্ক বাদে আমরা অন্য সব বিষয়ে একটি সমঝোতায় পৌঁছেছি।


প্রতিবেদনে আরও বলা হয়, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ৩১শে মে থেকে ৩রা জুন পর্যন্ত ভারত সফর করেন। এ সময়ে ভারতের সঙ্গে দীর্ঘমেয়াদে আন্তঃসরকার বিদ্যুৎ বাণিজ্য বিষয়ক যে চুক্তির উদ্যোগ নেয়া হয়েছে, বাংলাদেশের সঙ্গেও সেই একই রকম চুক্তি হয়েছে।


নেপাল বিদ্যুৎ কর্তৃপক্ষের বিদ্যুৎ বাণিজ্য বিষয়ক পরিচালক প্রবাল অধিকারী জানান, বিদ্যুৎ খাতে অনিশ্চয়তার কথা তুলে ধরে নেপাল বাংলাদেশকে আগেই একটি প্রস্তাব দেয়। তাতে বলা হয়, নেপাল ৫ বছর মেয়াদী চুক্তি পছন্দ করে।


জেবি/ আরএইচ/