পুলিশ-বিএনপি সংঘর্ষ, উত্তপ্ত রাজধানী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৫৫ অপরাহ্ন, ২৯শে জুলাই ২০২৩


পুলিশ-বিএনপি সংঘর্ষ,  উত্তপ্ত রাজধানী
ছবি: সংগৃহীত

পূর্ব ঘোষণা অনুযায়ী  একদফা দাবিতে ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশমুখে অবস্থান কর্মসূচি পালন করছে বিএনপি। তবে অনুমতি না থাকার পরেও জনসমাগম ও কর্মসূচি পরিচালনার কারণে বাধা দেয় পুলিশ।


পরে রাজধানীর প্রবেশ মুখের বিভিন্ন পয়েন্টে পুলিশের সঙ্গে সংঘাত সৃষ্টি হয় নেতাকর্মীদের। বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়। ফলে চরম ভোগান্তিতে পড়েছে রাজধানী।


ইতোমধ্যে স্থানীয় পর্যায়ের কিছু নেতাকর্মীর পাশাপাশি বিএনপির শীর্ষ পর্যায়ের দুই নেতাও পুলিশের হাতে আটক হয়েছেন। তারা হলেন, দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এবং বিএনপির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান।


শনিবার (২৯ জুলাই) সকাল থেকে রাজধানীর ধোলাইখাল, উত্তরা এবং মাতুয়াইলে বিএনপি নেতাকর্মীরা সড়কে অবস্থান কর্মসূচি নেওয়ার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়।


উল্লেখ্য,সরকারের পদত্যাগের একদফা দাবি আদায়ের এদিন ঢাকার প্রতিটি প্রবেশপথে পাঁচ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


এদিকে, বিএনপির পাশাপাশি দলটির যুগপৎ আন্দোলনের সঙ্গী ৩৬টি দল ঢাকার প্রবেশমুখে কর্মসূচি পালন করার ঘোষণা দেয়।


সরকারের পদত্যাগের দাবিতে যুগপৎ আন্দোলনে থাকা ৬-দলীয় জোট গণতন্ত্র মঞ্চ, ১২-দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণফোরামসহ মোট ৩৬ টি দলও আজ রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান কর্মসূচি পালন করবে। এ ছাড়া গণঅধিকার পরিষদের দুই অংশ ও এবি পার্টি একই কর্মসূচি পালন করবে। 


আরও পড়ুন: গাবতলীতে আ.লীগ-বিএনপি সংঘর্ষ


ধোলাইখালে পুলিশ বিএনপি-সংঘর্ষ 


এদিকে রাজধানীর ধোলাইখাল মোড়ে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের থেমে থেমে সংঘর্ষ চলছে।


সরকার পদত্যাগের একদফা দাবিতে অবস্থান কর্মসূচিতে যোগ দিতে রাজধানীর নয়াবাজারে বিএনপি অবস্থান নেওয়ার কথা থাকলেও এর বদলে ধোলাইখাল মোড়ে অবস্থান নেয় দলটি। এ সময় বিএনপির নেতারকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে।


এ সংঘর্ষের ঘটনায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আহত হয়েছেন। এ ছাড়া ঘটনাস্থল থেকে দলের সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদকে আটক করা হয়েছে।


শনিবার (২৯ জুলাই) বেলা ১১টায় অবস্থান কর্মসূচি শুরু করেন বিএনপি নেতাকর্মীরা। সংঘর্ষের এক পর্যায়ে বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দিতে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। জবাবে ইটপাটকেল ছোড়েন অবস্থানকারীরা। এতে করে বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুরমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।



আরও পড়ুন: মাতুয়াইলে যাত্রীবাহী বাসে আগুন



উত্তরায় পুলিশ বিএনপি সংঘর্ষ:


জানা যায়, উত্তরায় বিএনএস সেন্টার এলাকা থেকে বিএনপিকর্মী সন্দেহে মো. আসাদুজ্জামান ও ফারুক ইসলাম নামে দুজনকে আটক করেছে পুলিশ।


পুলিশের ট্রাফিক উত্তরা বিভাগের পুলিশ কমিশনার আসাদুজ্জামান জানান, বিএনপি এমন কর্মসূচি পালন করার জন্য অনুমতি নেয়নি। তাদেরকে এখানে অবস্থানের জন্য অনুমতি দেওয়া হবে না।


চলমান পরিস্থিতিতে বিএনএস সেন্টারের সামনে বিএনপি নেতাকর্মীদের সংখ্যা ক্রমেই বাড়ছে। ১১টা ৫০ মিনিটে পুলিশ বিএনপি নেতাকর্মীদের বিএনএস সেন্টারের এক কর্নারে নিয়ে আসে। তারা সেখানে দাঁড়িয়ে বিক্ষোভ শুরু করেন। সড়কটিতে ২০ মিনিট ধরে যান চলাচল বন্ধ আছে।


আরও পড়ুন:আমান-গয়েশ্বর আটক 


মাতুয়াইলে পুলিশ-বিএনপি সংঘর্ষ


রাজধানীর মাতুয়াইলে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ চলছে। ঢাকার প্রবেশপথ যাত্রাবাড়ীতে অবস্থান নেওয়ার কথা থাকলেও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নেয় বিএনপির নেতাকর্মীরা। এ সময় তাদের সরিয়ে দিতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে।


শনিবার (২৯ জুলাই) দুপুর পৌনে ১২টার দিকে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়।


এ ঘটনায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সড়কের দুপাশেই যান চলাচল বন্ধ রয়েছে।


এছাড়া, নারায়ণগঞ্জের চিটাগাং রোডে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার (২৯ জুলাই) দুপুরে এ ঘটনা ঘটে।


মহানগর বিএন‌পির সদস‌্য স‌চিব অ‌্যাড‌ভো‌কেট আবু আল ইউসুফ খান টিপুসহ আহত হ‌য়ে‌ছেন কমপ‌ক্ষে ১০ জন। আহত‌দের ম‌ধ্যে ৫ জন পু‌লি‌শের ছোড়া শটগা‌নের গু‌লি‌তে আহত হন। গুলিবিদ্ধদের মধ্যে ফতুল্লা থানা বিএনপির আহ্বায়ক শহিদুল ইসলাম টিটু চোখে গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন।


জেবি/এসবি