আদালতে আত্মসমর্পণ করছেন ট্রাম্প


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:২১ অপরাহ্ন, ২২শে আগস্ট ২০২৩


আদালতে আত্মসমর্পণ করছেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আগামী বৃহস্পতিবার (২৪ আগস্ট) জর্জিয়ার আদালতে আত্মসমর্পণ করবেন বলে জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 


জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের গত ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া প্রদেশের ফলাফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় তিনি এই আত্মসমর্পণের ঘোষণা দিয়েছেন। 


চলতি মাসের ১৪ তারিখে জর্জিয়ার ফুল্টন কাউন্টি গ্র্যান্ড জুরি ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ আনেন এবং তাকে ১০ দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেন। আত্মসমর্পণের জন্য ট্রাম্পকে ২৫ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। সেই নির্দেশনা মেনেই আত্মসমর্পণ করার ঘোষণা দিলেন ট্রাম্প।


বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের মামলার তত্ত্বাবধান করছেন এমন একজন আটলান্টার বিচারক তার জামিনচুক্তি দুই লাখ ডলারে নির্ধারণ করেছেন।


এর কয়েক ঘণ্টা পরই সোমবার (২১ আগস্ট) ট্রাম্প তার নিজস্ব সামাজিকমাধ্যম প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে জানান,“আপনি এটা বিশ্বাস করতে পারবেন? আমি আগামী বৃহস্পতিবার জর্জিয়ার আটলান্টায় যাব গ্রেফতার হতে।”


আরও পড়ুন: শিলিগুড়িতে ইট দিয়ে মাথা থেঁতলে স্কুল ছাত্রীকে হত্যা !


ট্রাম্পের জামিনচুক্তি অনুযায়ী, সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট এখন আর মামলার সাক্ষী বা ভুক্তভোগীদের হুমকি বা ভয়ভীতি দেখাতে পারবেন না। 


তবে আইনি ঝামেলা দিনের পর দিন বাড়লেও আগামী ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রিপাবলিকান প্রার্থীদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা একটুও কমেনি।


রিপাবলিকানের মধ্যে অন্য সব মনোনয়নপ্রত্যাশীদের চেয়ে তিনি সবার চেয়ে এগিয়ে রয়েছেন। দেশটিতে ফৌজদারি মামলাগুলোতে অভিযুক্ত হওয়ার পর তার অবস্থান যেন আরও শক্তিশালী হয়েছে।


আরও পড়ুন: থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন গ্রেফতার


এত কিছুর পরেও  ট্রাম্পের নির্বাচনী প্রচারাভিযান থামেনি, বরং তাতে আরও গতিসঞ্চার হয়েছে। গত ৩১ জুলাই একাধিক জনমত জরিপ থেকে দেখা যায়, ট্রাম্প এসব জরিপে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসের চেয়ে ৩৭ পয়েন্টে এগিয়ে আছেন। সূত্র: বিবিসি


জেবি/এসবি