অর্থনীতিতে নোবেল জিতলেন ক্লডিয়া গোল্ডিন


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:৪৪ অপরাহ্ন, ৯ই অক্টোবর ২০২৩


অর্থনীতিতে নোবেল জিতলেন ক্লডিয়া গোল্ডিন
ক্লডিয়া গোল্ডিন - ফাইল ছবি

অর্থনীতিতে ২০২৩ সালের নোবেল জয় করলেনমার্কিন যুক্তরাষ্ট্রের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিন। নারী শ্রম বাজারের ফলাফল সম্পর্কে জ্ঞানবৃদ্ধিতে অবদানের জন্য তিনি এই সম্মাননা পেলেন। 


সোমবার (৯ অক্টোবর) স্থানীয় সময় বিকাল পৌনে ৪টার দিকে সুইডেনের রাজধানী স্টকহোমে ২০২৩ সালের অর্থনীতি শাখার নোবেলজয়ী হিসেবে এই অর্থনীতিবিদ অধ্যাপকের নাম ঘোষণা করেছে সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।


আরও পড়ুন: এবার শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মাদি


নোবেল কমিটি  জানায়, বিশ্বজুড়ে শ্রমবাজারে নারীদের অবদান খুব একটা উপস্থাপিত হয় না। কাজের ক্ষেত্রেও তারা পুরুষদের তুলনায় কম মজুরি পান। গোল্ডিন এ বিষয়ে ২০০ বছরেরও বেশি সময়ের তথ্য সংগ্রহ করেছেন। এর মাধ্যমে তিনি দেখিয়েছেন, সময়ের সঙ্গে সঙ্গে কীভাবে এবং কেন উপার্জন ও কর্মসংস্থানের হারে লিঙ্গ পার্থক্য পরিবর্তিত হয়েছে।


অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রদান শুরু হয় ১৯৬৯ সাল থেকে।  


আরও পড়ুন: রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী


চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে ঘোষণা করা হয়েছে নোবেল বিজয়ীদের নাম। গেল ২ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে, ৩ অক্টোবর পদার্থে, ৪ অক্টোবর রসায়নে, ৫ অক্টোবর সাহিত্যে এবং ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোসণা করা হয়। দুই দিন বিরতি দিয়ে আজ ঘোষণা করা হলো অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।


জেবি/এসবি