বেড়ায় রাস্তা দখল করে চলছে ধান মাড়াই


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৫ অপরাহ্ন, ২২শে ডিসেম্বর ২০২৩


বেড়ায় রাস্তা দখল করে চলছে ধান মাড়াই
রাস্তা দখল করে চলছে ধান মাড়াই। ছবি: জনবাণী

পাবনার বেড়া পৌর এলাকার ব্যস্ততম সড়কসহ উপজেলার আঞ্চলিক গ্রামীণ সড়ক দখল করে চলছে ধান মাড়াই ও খড় শুকানোর কাজ। 


সরেজমিনে পৌর এলাকাসহ উপজেলার বিভিন্ন সড়কে দেখা যায় , রাস্তার এপাশ ওপাশ জুড়ে অপরিকল্পিত গাড়ি পার্কিং, খড়ের স্তূপ, ধান শুকানো ,ধান মাড়াই, গবাদিপশুর গোবর শুকানোসহ বিভিন্ন ব্যবসায়ীরা নিজেদের সুবিধার্থে হরেক রকমের মালামাল যত্রতত্র ভাবে ফেলে রেখেছেন। 


আরও পড়ুন: স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন বেড়ার ক্ষুদ্র খামারিরা


কৃষকরা আশেপাশের বিল এবং মাঠ থেকে ধান কেটে বাড়িতে না নিয়ে পাকা রাস্তায় ফেলে রেখেছেন, পাশেই শ্যালো চালিত ইঞ্জিন দিয়ে মাড়াই করছেন এসব ধান। কাজ শেষে অনেকেই ধান বাড়িতে নিয়ে গেলেও খড় সড়কের ওপরেই ছড়িয়ে-ছিটিয়ে রেখেছেন শুকানোর জন্য। 


প্রধান সড়কের অর্ধেকটাই ধান এবং খড় দিয়ে রাস্তা বন্ধ করে চলে ধান,খড়,খড়ি ও গবাধি পশুর খাবারের উচ্ছিট অংশ, দেখে মনে হবে রাস্তা নয় যেন বাড়ির আঙিনা ! এতে ভোগান্তিতে পড়েছেন যানবাহন চালক ও পথচারীরা।এর মধ্যেই ঝুঁকি নিয়ে চলাচল করছে ট্রাক,অটোরিকশা, সিএনজি, ভ্যান, ট্রাক্টর , মোটরসাইকেল ইত্যাদি যানবাহন। 


এতে ক্রমাগত যেমন ঘটছে ছোট-বড় দুর্ঘটনা, অপর দিকে ব্যয় হচ্ছে সময়। সিএনজি চালক মাসুম বিল্লাহ  বলেন , এভাবে রাস্তা দখল করে ধান মাড়াই ও খড় শুকানোর কারণে ঠিকমতো গাড়ির ব্রেক ধরে রাখা যায় না।এর মধ্যে যেকোনো গাড়ি নিয়ন্ত্রণ রাখা কষ্টকর ব্যাপার, স্লিপ করে নিয়ন্ত্রণ হারিয়ে যেকোনো মুহূর্তে ঘটতে পারে হতাহতের ঘটনা। 


আরও পড়ুন: ধানের বাম্পার ফলন খুশি বেড়ার কৃষক


আয়ুব আলি নামের এক কৃষককে রাস্তা দখল করে খড় শুকানোর কথা জানতে চাইলে বলেন বাড়িতে জায়গা সংকটের কারণে নিরুপায় হয়ে রাস্তায় খড় শুকাচ্ছি। 


উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.মোরশেদুল ইসলামকে বিষয়টি অবহিত করা হলে তিনি বলেন, এসব বিষয়ে দ্রুত  খোঁজ কবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরএক্স/