কৃত্রিম প্রজনন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:০০ অপরাহ্ন, ২৭শে জানুয়ারী ২০২৪


কৃত্রিম প্রজনন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
ছবি: জনবাণী

ময়মনসিংহে চার মাস ব্যাপি এআই টেকনিশিয়ান সেচ্ছাসেবীদের কৃত্রিম প্রজনন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন।


শুক্রবার (২৬ জানুয়ারি) ময়মনসিংহ ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. এমদাদুল হক চৌধুরী।


ড. এমদাদুল হক চৌধুরী বলেন, বাংলাদেশের মোট জাতীয় উৎপাদনে কৃষির অবদান ১৬% কিন্তু ভেটেনারির অবদান মাত্র ২%। এই অবদানের হার কিভাবে বাড়ানো যায় সে লক্ষ্যে আমাদের প্রয়াসী হতে হবে। তবেই আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা কায়েমের লক্ষ্যে সফল হতে পারবো। এছাড়াও তিনি প্রাণীসম্পদের পরিমাণগত বৃদ্ধির পাশাপাশি গুনগতমান বজায় রাখার জন্য প্রয়োজনীয় পদ্ধতি অনুসরণের আহবান জানান। 


আরও পড়ুন: কৃষকের খামারে গিয়ে সাইলেজ তৈরি শিখাচ্ছে প্রকল্প কর্মকর্তা


তিনি আরও বলেন, বর্তমান সময়ে কৃষির বিভিন্ন ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধি পেয়েছে। কিন্তু এই উৎপাদনে গুনগত মান যাতে রক্ষিত হয় সেজন্য নিরন্তন গবেষণা ও মাঠপর্যায়ে কর্মীদের প্রশিক্ষণ একান্ত প্রয়োজন। সে লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মসূচি গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 


আরও পড়ুন: ২ কোটি ২৭ লাখ কৃষক পরিবার স্মার্ট কৃষি কার্ডের আওতায় আসবে


ময়মনসিংহ ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউট প্রভাষক কৃষিবিদ মীর্জা নাজমু্ল ইসলামের সঞ্চালনায় এ সময় ময়মনসিংহ ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা.পারভীন সুলতানা, বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডা. মনোরঞ্জন ধর কৃত্রিম প্রজননের মাধ্যমে ভ্রূণ স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ডা. মো. জসিম উদ্দিন ও তার সহধর্মিণীসহ ময়মনসিংহ ভেটেরিনারি ট্রেনিং ইনস্টিটিউটের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।


জেবি/এসবি