পরিচালক হারুনর রশীদ আর নেই


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০১:১৩ অপরাহ্ন, ২রা ফেব্রুয়ারি ২০২৪


পরিচালক হারুনর রশীদ আর নেই
হারুনর রশীদ | ফাইল ছবি

পরিচালক হারুনর রশীদ পরপারে পাড়ি জমিয়েছেন। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই নির্মাতা। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৩।


এই নির্মাতার মেয়ে রোমানা রশীদ দেশের একটি সংবাদমাধ্যমে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।


শুক্রবার (২ ফেব্রুয়ারি) বাদ জুমা বাড্ডা লিংক রোডের বাসার সামনের মসজিদে হারুনর রশীদের জানাজা নামাজ অনুষ্ঠিত হবে। এরপর তাকে ঢাকার আজিমপুর কবরস্থানে স্ত্রীর কবরের পাশে চিরনিদ্রায় সমাহিত করা হবে বলে জানা গেছে।


আরও পড়ুন: বুবলী কে, তাকে তো আমি চিনি না: অপু বিশ্বাস


রোমানা বলেন, আব্বা গত ২৭ দিন যাবত অসুস্থ ছিলেন। তিনি ব্রেন স্ট্রোক করেছিলেন। এরপর আব্বাকে লাইফ সাপোর্টে রাখা হয়। পরশু দিনও আব্বা আমার সাথে কথা বলেছিলেন। আর গেল রাতে তিনি আমাদের সবাইকে ছেড়ে চলে গেলেন।


রোমানা রশিদ আরও বলেন, আমার আব্বা উঠতি বয়সে ঢাকায় আসেন। এরপর সিনেমা নির্মাণে মনোযোগী হন তিনি। আমার বাবার বন্ধুদের মধ্যে জহির রায়হান, খান আতাউর রহমান এবং সালাউদ্দিন জাকী আঙ্কেলরা ছিলেন।


নির্মাতা হারুনর রশীদ ১৯৪০ সালের ১৫ মার্চ কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। মৃত্যুর সময় ব্যক্তিগত জীবনে এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন এই গুণী পরিচালক। বাবার অসুস্থতার খবর পাওয়ার পর যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেছেন নির্মাতার ছেলে।


আরও পড়ুন: অভিনেত্রী পপিকে খুঁজছেন আরিফ


পরিচালক সালাউদ্দিনের সহকারী হিসেবে ১৯৬৩ সালে কর্মজীবন শুরু করেন। এরপরে বশীর হোসেন, জহির রায়হানের সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। ঢাকাই সিনেমায় নির্মিত মুক্তিযুদ্ধের কাহিনি নির্ভর অন্যতম সিনেমা ‘মেঘের অনেক রং’ ১৯৭৬ সনে মুক্তি পায়। ওই বছরে সেরা সিনেমা, পরিচালক, সংগীত পরিচালক (ফেরদৌসী রহমান), চিত্রগ্রাহক (হারুন অর রশিদ) এবং শিশুশিল্পী (মাস্টার আদনান) বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় এই সিনেমাটি।


এছাড়াও পরিচালক হারুনর রশীদের উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে— ‘আমরা তোমাদের ভুলব না’, ‘গৌরব’, ‘ধনবান’, ‘অসতী’ ‘রঙিন গুনাই বিবি’। সহকারী পরিচালক হিসেবে তিনি কাজ করেছেন ‘সুয়োরানী দুয়োরানী’, ‘কাঞ্চনমালা’ ও ‘রূপবান’ ছবিতে।


এমএল/