ব্যাটিং ব্যর্থতায় বিশ্বকাপের স্বপ্নভঙ্গ বাংলাদেশের যুবাদের


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৯:৪৭ অপরাহ্ন, ৩রা ফেব্রুয়ারি ২০২৪


ব্যাটিং ব্যর্থতায় বিশ্বকাপের স্বপ্নভঙ্গ বাংলাদেশের যুবাদের
ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে হেরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশের যুবারা। গ্রুপ পর্বের পরের দুই ম্যাচে জিতে সুপার সিক্স নিশ্চিত করেছিল জুনিয়র টাইগাররা। তবে সেমিফাইনালের দ্বারপ্রান্তে গিয়ে পথ হারিয়েছে বাংলাদেশ দল। পাকিস্তানের বিপক্ষে জয়ের কাছে গিয়েও মাত্র ৫ রানে হেরে কপাল পুড়েছে টাইগার যুবাদের।


শনিবার (৩ ফেব্রুয়ারি) টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় বাংলাদেশ দল। ব্যাটিংয়ে নেমে মাত্র ১৫৫ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ব্যাটাররা। সেমিফাইনালে উঠতে ৩৯ ওভারের মধ্যে এই লক্ষ্য ভেদ করতে হবে এমন সমীকরণ মাথায় নিয়ে ব্যাটিংয়ে নামে রাব্বি-শিবলীরা। কিন্তু ৩৫ দশমিক ৫ ওভারেই ১৫০ রানেই অলআউট হয়ে যায় বাংলাদেশ দল। ফলে মাত্র ৫ রানের জন্য বিশ্বকাপের স্বপ্নভঙ্গ হয় লাল-সবুজের প্রতিনিধিদের।


দুই টাইগার ওপেনার আশিকুর রহমান শিবলি ও জিশান আলম ছোট লক্ষ্য তাড়া করতে নেমে ভালো শুরু করেন। তার পরও ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় বাংলাদেশ। দলীয় ৭৭ রানের মাথায় পাঁচ উইকেট হারিয়েছিল রাব্বির দল। এদিন ১২ বলে ১৯ রান করে ওপেনার জিশান আউট হলে, ১১ বলে মাত্র ৪ রান করে তাকে সঙ্গ দেন শিবলি।


আরও পড়ুন: পাকিস্তানকে অলআউট করে সহজ লক্ষ্য বাংলাদেশের সামনে


এরপর আরিফুলকে সাথে নিয়ে রান তুলতে থাকেন ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তবে ইনিংস বড় করতে পারেনি এই ডান হাতি ব্যাটারও। ২০ বলে ৩০ রান করে কট প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। এতে দলীয় ৪৭ রানে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টাইগার যুবারা।


তবে আহরার আমিনকে সাথে নিয়ে টাইগার শিবিরে হাল ধরেন আরিফুল ইসলাম। তবে ইনিংস বড় করতে পারেনি ব্যাটার আমিনও। ২৩ বলে মাত্র ১১ রান করে ড্রেসিংরুমে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। আমিনের বিদায়ের পর পিচে বেশিক্ষণ টিকতে পারেননি আরিফুল ইসলামও। ২০ বলে মাত্র ১৪ রান করে পয়েন্টে ক্যাচ আউট হন ডান হাতি এই ব্যাটার।


পারভেজ জীবন ৯ বলে মাত্র ২ রান করে আউট হলে ম্যাচ জেতা অনেকটা কঠিন হয়ে যায় বাংলাদেশের জন্য। তবে মাহফুজুর রহমান রাব্বিকে সাথে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন শিহাব জেমস। ৪৩ বলে ২৬ রান করে জেমস ফিরে গেলে ৩০ বলে ১৩ রান করে তাকে সঙ্গ দেন অধিনায়ক রাব্বি।


আরও পড়ুন: টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশের যুবারা


দুই প্রতিষ্ঠিত ব্যাটার হারিয়ে আবারও চাপে পড়ে যায় বাংলাদেশ দল। শেষ পর্যন্ত ইকবাল হোসেন ইমন ৪ রানে সাজঘরে ফিরে গেলে জয়ের জন্য লড়াই করতে থাকেন রোহানত দৌল্লাহ বর্ষণ। তবুও শেষ রক্ষা হলোনা বাংলাদেশের।


পেসার মারুফ মৃধা ৪ রান করে ক্লিন বোল্ড আউট হলে ৯৫ বল হাতে থাকতেই ১৫০ রানের মধ্যে অলআউট হয়ে যায় টাইগাররা। এদিন ২৪ বলে ২১ রান করে অপরাজিত ছিলেন বর্ষণ।


উবাইদ শাহ পাকিস্তানের হয়ে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকার করেন। এবং তিন উইকেট দখল করেন আলি রাজা। আর এক উইকেট দখল করেন মোহাম্মদ জিশান।


এমএল/