১৫ বছর পর বাড়িতে ফিরলেন সাবেক থাই প্রধানমন্ত্রী


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:৪৫ পূর্বাহ্ন, ১৮ই ফেব্রুয়ারি ২০২৪


১৫ বছর পর বাড়িতে ফিরলেন সাবেক থাই প্রধানমন্ত্রী
ছবি: সংগৃহীত

অবশেষে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা কারাগার থেকে ছাড়া পেলেন। দীর্ঘ ১৫ বছরের স্বেচ্ছা-নির্বাসন কাটিয়ে গেল বছর দেশে ফিরে ছয় মাস কারাবন্দি থাকার পর হাসপাতাল থেকে প্যারোলে ছাড়া পান তিনি।


রবিবার (১৮ ফেব্রুয়ারি) সাবেক থাই প্রধানমন্ত্রী মুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন তার আইনজীবী জানিয়েছেন। এতে করে সেনা অভ্যুত্থানে ক্ষমতা থেকে উৎখাত এবং এর প্রেক্ষিতে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার ১৫ বছর পর নিজ স্বদেশে মুক্তভাবে প্রথম দিন শুরু করলেন তিনি।


আরও পড়ুন: পাকিস্তানের রাজধানীতে ১৪৪ ধারা জারি



বার্তাসংস্থা রয়টার্স জানায়, ৭৪ বছর বয়সী সাবেক থাই প্রধানমন্ত্রী ১৫ বছরের স্বেচ্ছা-নির্বাসন কাটিয়ে গত বছর দেশে ফিরে কারাবন্দি হয়েছিলেন। এর মাত্র ছয় মাস পরেই প্যারোলে মুক্তি পেয়ে বাড়িতে ফিরলেন থাকসিন সিনাওয়াত্রা।


শনিবার  (১৭ ফেব্রুয়ারি) থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সেরেথা থাভাইসিন বলেন ‘দেশের আইন অনুসারে, আগামী ১৮ ফেব্রুয়ারি (রবিবার) থাকসিন সিনাওয়াত্রাকে মুক্তি দেয়া হবে।’ 


আরও পড়ুন: ভূমিকম্পে কাঁপল পাকিস্তান


উল্লেখ্য, গেল বছরের ২২ আগস্ট সিঙ্গাপুরে ১৫ বছরের স্বেচ্ছা নির্বাসন শেষে ব্যক্তিগত বিমানে করে থাইল্যান্ডের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন থাকসিন। বিমানবন্দর থেকে আদালতের মাধ্যমে তাকে কারাগারে নেয়া হয়। কারাগারে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই থাকসিনকে হাসপাতালে নেয়া হয়।


এর আগে ২০০১ সালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন থাকসিন। পরে এক অভ্যুত্থানের মাধ্যমে ২০০৬ সালের ৯ সেপ্টেম্বর ক্ষমতাচ্যুত হন তিনি। ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই তিনি দেশের বাইরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন।


জেবি/এসবি