পলাশবাড়ীতে পলি মালচিং পদ্ধতিতে শসা চাষ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:২৪ অপরাহ্ন, ২০শে ফেব্রুয়ারি ২০২৪


পলাশবাড়ীতে পলি মালচিং পদ্ধতিতে শসা চাষ
ছবি: প্রতিনিধি

পলাশবাড়ীতে পলি মালচিং পদ্ধতিতে শসা চাষ শুরু করেছেন কৃষক সাইফুল ইসলাম।


সরেজিমনে গিয়ে জানা য়ায়,গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়নের লক্ষিপুর গ্রামের কৃষক সাইফুল ইসলাম অনলাইনের যোগাযোগের মাধ্যমে ১৩ শতাংশ জমিতে মালচিং পদ্ধতিতে শসা চাষ শুরু করেছেন।


আরও পড়ুন: কচু চাষ করে বেশি আয় করার চ্যালেঞ্জ মাসুমের


প্রয়োজনীয় সার ব্যবহার করে প্রথমে জমি তৈরি করে নিতে হবে। ৪ ফিট প্রস্ত পরপর বেড তৈরি করে নিতে। এরপর বেডের উপরদিয়ে পলিথিন কাগজ বিছিয়ে দিতে হবে পরে পলিথিনের চারিপাশে মাটি দিয়ে বন্ধ করে দিতে হবে। পরিমাপ অনুযায়ী বিছানো পলিথিনে ফুটো করে বীজ রোপণ করতে হবে। 


আরও পড়ুন: আমের মুকুল রক্ষায় যা করতে হবে 


চারা গজানোর পর বেডের মাঝে ড্রেন দিয়ে পানি সেচ দিতে হবে। আস্তে আস্তে ত্রিভুজ আকারে বাশের মাচাং তৈরি করে দিতে হবে। এ পলি মালচিং পদ্ধতিতে ফসল উৎপাদন বেশি হবে বলে জানা যায়। কৃষক ফসল উঠানোর পর বুঝতে পারবে তার নতুন উদ্যােগের ফলাফল। 


কৃষক সাইফুল ইসলাম জানান, আমি অনলাইনে পলি মালচিং পদ্ধতি চাষের ফলাফল এরং এর উপকারীতা সম্পর্কে অবগত হই।


এরপর এ চাষাবাদে আমার আগ্রহ সৃষ্টি হয় এবং অনলাইন মাধ্যমে বগুড়া জেলা হতে বীজ এবং পরামর্শ গ্রহণ করি। এর পর ১৩ শতাংশ জমিতে পরিক্ষ মূলক ভাবে আমি চাষ শুরু করেছি। 


মালচিং পদ্ধতিতে ফসল চাষ করলে আগাছা জন্মাবেনা এবং মাটির নিউট্রেশন ধরে রাখবে সেইসাথে গাছের গ্রথ আসলে ড্রেনে খাবার প্রদান করতে হবে। এছাড়াও ফসলের পরিচর্যা এবং ফসল উঠানোর সুবিধা রয়েছে।


জেবি/এসবি