ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:২৯ পূর্বাহ্ন, ২২শে ফেব্রুয়ারি ২০২৪


ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩
ছবি: সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলা। দেশটিতে সোনার খনিতে ধসে কমপক্ষে ২৩ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। প্রাথমিকভাবে হতাহতের সংখ্যা আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।


এএফপি ও আল জাজিরার সংবাদে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার দেশটির বলিভার প্রদেশের জঙ্গলে বুল্লা লোকা নামে পরিচিত উন্মুক্ত ওই সোনার খনিতে মাটির দেয়াল ধসে এ দুর্ঘটনা ঘটে। এসময় ওই খনিটিতে অন্তত ২০০ শ্রমিক কাজ করছিলেন।


আরও পড়ুন: ভিসা ছাড়াই উমরাহর করার সুযোগ পাচ্ছেন ২৯ দেশের নাগরিক


দুর্ঘটনার খবরে খনিতে কাজ করা শ্রমিকদের স্বজনেরা লা প্যারাগুয়া শহরের উপকূলে অপেক্ষা করছেন।


বলিভার প্রদেশের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস বলেছেন, “আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এই অঞ্চলটি লা প্যারাগুয়া থেকে চার ঘণ্টা দূরত্বে এবং রাজধানী কারাকাসের ৭৫০ কিলোমিটার (৪৬০ মাইল) দক্ষিণ-পূর্বে অবস্থিত।”


রেয়েস বলেন, “পরিস্থিতি বিবেচনা করে সামরিক, দমকল বাহিনী এবং অন্যান্য সংস্থাগুলো আকাশপথে ওই এলাকায় যাচ্ছে। অনুসন্ধানে সহায়তার জন্য কারাকাস থেকে উদ্ধারকারী দলও পাঠানো হচ্ছে।”


আরও পড়ুন: গ্রিন কার্ড আবেদনকারীদের জন্য দুঃসংবাদ দিল যুক্তরাষ্ট্র


আল জাজিরা জানায়, বলিভার অঞ্চল সোনা, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ এবং কোল্টান সমৃদ্ধ। রাষ্ট্রীয় খনি ছাড়াও এই অঞ্চলে অবৈধভাবে এসব মূল্যবান ধাতু উত্তোলনের বিকাশমান শিল্পও রয়েছে।


গেল বছরের ডিসেম্বরে একই অঞ্চলের ইকাবারুর আদিবাসী সম্প্রদায়ের একটি খনি ধসে কমপক্ষে ১২ জন নিহত হয়েছিল।


জেবি/এসবি