গাজায় নিহতের সংখ্যা ৩১ হাজার ছুঁই ছুঁই


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:৪৭ পূর্বাহ্ন, ৮ই মার্চ ২০২৪


গাজায় নিহতের সংখ্যা ৩১ হাজার ছুঁই ছুঁই
ছবি: সংগৃহীত

ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় আরও ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩০ হাজার ৮০০ জন। এ ছাড়া গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া এই হামলায় আহত হয়েছেন আরও ৭২ হাজারেরও বেশি ফিলিস্তিনি নাগরিক।


বার্তাসংস্থা আনাদোলু বৃহস্পতিবার (৭ মার্চ) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরাইলের চলমান সামরিক অভিযানে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩০ হাজার ৮০০ জনে পৌঁছেছে বলে বৃহস্পতিবার অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। 


আরও পড়ুন: স্ত্রীকে হত্যা করে নিজেই পুলিশ ডাকলেন স্বামী


মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি হামলায় এ পর্যন্ত অন্তত ৭২ হাজার ২৯৮ জন আহত হয়েছেন।


সংশ্লিষ্ট মন্ত্রণালয় আরও জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৮৩ জন মারা গেছেন এবং ১৪২ জন আহত হয়েছেন। অসংখ্য ভুক্তভোগী এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন উদ্ধারকারীরা তাদের পর্যন্ত পৌঁছাতে পারছেন না।


জাতিসংঘের তথ্য মতে, প্রায় ৮৫ শতাংশ গাজাবাসী খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র ঘাটতির মধ্যে ইসরায়েলি অত্যাচারের কারণে বাস্তুচ্যুত হয়েছে, আর যেখানে ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে। এ ছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি নাগরিক তাদের বসতবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন।


আরও পড়ুন: মেক্সিকোতে নৌবাহিনীর হেলিক্প্টার বিধ্বস্তে প্রাণ গেল ৩ জনের


উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অনাবরত বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই আগ্রাসনে হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ অগণিত ভবন ক্ষতিগ্রস্ত বা নিঃশেষ হয়ে গেছে।


এমএল/