নারী দিবসে নারীদের প্রতি জায়েদ খানের প্রত্যাশা


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৭:১৩ অপরাহ্ন, ৮ই মার্চ ২০২৪


নারী দিবসে নারীদের প্রতি জায়েদ খানের প্রত্যাশা
জায়েদ খান | ছবি: সংগৃহীত

একজন নারী তার পরিপূর্ণ অধিকার আদায়ের দাবিতে দীর্ঘদিন ধরে যে আন্দোলন সংগ্রাম চালিয়ে আসছে, তারই সম্মানস্বরূপ প্রতিবছর বিশ্বজুড়ে ৮ মার্চ নারী দিবস উদযাপন করা হয়। এক শতাব্দী ধরে দিবসটি বিশ্বজুড়ে পালিত হচ্ছে। শুরুতে পশ্চিমা দেশগুলো পালন করলেও আজকাল এটা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন দেশের মতো করে বাংলাদেশের নারীরাও এ দিন উদযাপন করে থাকেন বিভিন্ন আয়োজনের মধ্যে।


বিশ্ব নারী দিবস নিয়ে একজন পুরুষের ভাবনা কী? এমন প্রশ্নে সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে চিত্রনায়ক জায়েদ খান বলেন, নারীরা হলো মায়ের জাতি, তারা বোনের জাতি। নারী থাকে যত্নে, আর ভালোবাসায়। এবং নারী থাকে বিশ্বাসে। প্রতি বছর এই দিনে শিক্ষিত এবং সচেতন নারী সমাজ বেশ আয়োজন করে নারী দিবস উদযাপন করে থাকে। সর্বত্র ছড়িয়ে দেওয়া হয় বিভিন্ন রকমের সচেতনতামূলক বার্তা। সেই বার্তা প্রান্তিক জনগোষ্ঠীর খেটে খাওয়া নারীর কাছে পৌঁছাতে প্রয়োজন অনেক প্রচার।


আরও পড়ুন: শাকিবের কোম্পানিতে ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব


এই অভিনেতা বলেন, খেটে খাওয়া নারীর কাছে সচেতনতামূলক বার্তা বেশ ভালোই পৌঁছায়। তবে আরেকটু প্রচারের মাধ্যমে তাদের কাছে পৌঁছে দিতে হবে। এখন তো প্রচার-প্রচারণার যুগ। হাতের মুঠোয় সম্পূর্ণ পৃথিবী। সবার হাতেই স্মার্ট ফোন। বিশ্বায়নের এই যুগে নারী দিবসের শ্লোগান, প্রতিপাদ্য বিষয় হাতে হাতে ছড়িয় দিতে হবে।’


সময়ের সাথে সাথে দৃশ্যপটও বদলেছে। ঘরে-বাইরে পুরুষের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন নারীরা। তবে সোশ্যাল বেড়েছে নারীর প্রতি জিঘাংসা, কটাক্ষ। এই বিষয়টি নারীর এই অগ্রগতিকে কী দুর্গম করে তুলছে না? এমন প্রশ্নের জবাবে অভিনেতা জায়েদ খান বলেন, এটা এক ধরনের হীনমন্যতা, সামাজিক অবক্ষয়। কিছু মানুষ আছে যারা নারীর চলার পথে অনেক প্রতিবন্ধকতা সৃষ্টি করে। কিছু কুসংস্কারাচ্ছন্ন মানুষেরা নারীদের সামনে এগিয়ে যাওয়া ভালোভাবে দেখে না। তাদের দ্বারাই নারীরা বেশি আক্রান্ত হয়।’


আরও পড়ুন: ইলিয়াস কাঞ্চনকে ‘প্ল্যানবাজ’ বললেন জায়েদ খান


এই নায়কের মতে দেশ-বিদেশে অসংখ্য নারী ভক্ত রয়েছে তার। এইদিনে তাদের উদ্দেশে জায়েদের বার্তা, নারীরা আমাকে বরাবরের মতোই ভালোবাসুক। তাদের প্রতি আমারও শ্রদ্ধা আর ভালোবাসা রইল। যেহেতু আমি এখনও সিঙ্গেল ওই জায়গা থেকে আমার প্রতি তাদের ভালবাসা যেন এরকমই থাকে। আমার ফটো দিয়ে কেউ বালিশের কাভার লাগিয়ে ঘুমাক, বা কেউ ছবি নিয়ে ঘুমাক। নারীদের প্রতি বিশ্ব নারী দিবসে এটাই আমার প্রত্যশা।


এমএল/