বাবরের পেশোয়ারকে হারিয়ে ফাইনালে রিজওয়ানের মুলতান


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১১:৪২ পূর্বাহ্ন, ১৫ই মার্চ ২০২৪


বাবরের পেশোয়ারকে হারিয়ে ফাইনালে রিজওয়ানের মুলতান
ছবি: সংগৃহীত

মুলতান সুলতান্স মানেই যেন ফাইনাল খেলা তাদের জন্য অবধারিত। অন্তত পাকিস্তান সুপার লিগের (পিএসএল) বিগত চার আসরের পরিসংখ্যানে এমনটাই দেখা যাচ্ছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) টুর্নামেন্টের প্রথম কোয়ালিফায়ারে বাবর আজমের পেশোয়ার জালমিকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে টানা চতুর্থবারের মতো ফাইনালে উঠেছে মোহাম্মদ রিজওয়ানের দল। 


চলতি আসরে দুরন্ত ফর্মে রয়েছেন বাবর আজম। প্রায় প্রতি ম্যাচেই রানের দেখা পাচ্ছেন। একটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরিতে চলতি আসরে ইতোমধ্যে ৫০০ রানের গণ্ডি পেরিয়ে গেছেন তারকা এই ব্যাটার। এ ছাড়া চলতি বছর প্রথম ব্যাটার হিসেবে এক হাজার রানের মালিকও বাবর। টুর্নামেন্টের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে অধিনায়কের ব্যাট হাসলেও বেশ বড় ব্যবধানেই তার দল হেরে গেছে। বাকি ব্যাটাররাও এদিন যেন এদিন মুখ থুবড়ে পড়েছে। 


আরও পড়ুন: ‘এত বছর ক্রিকেট খেলেও কোনো উন্নতি নেই অশ্বিনের’


করাচিতে কোয়ালিফায়ার টস জিতে ব্যাট করতে নেমেই ইনিংসের প্রথম ওভারেই হোঁচট খায় পেশোয়ার জালমির ব্যাটাররা। ডেভিড উইলির শিকার হয়ে ফিরে যান ওপোনর ব্যাটার সায়েম আইয়ুব। অপরপ্রান্তে বাবর আজম ধরে খেললেও স্ট্রাইকরেট খুব একটা বাড়াতে পারেননি তিনি। পরের দিকের ব্যাটাররাও বেশ ব্যর্থ হয়েছেন।


নির্ধারিত ২০ ওভারে দেড়শো রানের গণ্ডি টপকাতেও ব্যর্থ হয় বাবর আজমরা। ৭ উইকেট হারিয়ে ১৪৬ রানের নড়বড়ে সংগ্রহ দাঁড় করায় পেশোয়ার। দলের হয়ে সর্বোচ্চ ৪২ বলে ৪৬ রান করেন অধিনায়ক বাবর। পেশোয়ার অধিনায়কের ইনিংসে ৫টি চারের মার থাকলেও সেটি মোটেও টি-টোয়েন্টি সুলভ খেলা ছিল না। 


আরও পড়ুন: ট্রাকের ধাক্কায় লন্ডভন্ড সাবেক লঙ্কান অধিনায়কের কার


এ ছাড়াও মোহাম্মদ হ্যারিস ২২, রোভম্যান পাওয়েল ১২, টম কোহলির-ক্যাডমোর ২৪, পল ওয়াল্টার ১৪ এবং লিউড উডরা ১৪ রান করেন। মুলতানের ক্রিস জর্ডন ও উসামা মীর দুটি করে উইকেট শিকার করেন। এবং ১টি করে উইকেট তুলে নেন ডেভিড উইলি, মোহাম্মদ আলি ও আব্বাস আফ্রিদি।


জবাবে ব্যাট করতে নেমে মুলতান সুলতানস ১৮ দশমিক ৩ ওভারে ৩ উইকেটের বিনিময়ে জয়ের বন্দরে নোঙর ফেলে। অর্থাৎ, ৯ বল বাকি থাকতে ৭ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে ফাইনালের টিকিট কাটে মুলতান সুলতান্স। এবার নিয়ে টানা চতুর্থবার পাকিস্তান সুপার লিগের ফাইনালের টিকিট কাটল এই ফ্র্যাঞ্চাইজিটি।


আরও পড়ুন: ক্রিকেট বিশ্বের রেকর্ড বেতনে পাকিস্তানের কোচ হবেন ওয়াটসন?


হাতের নাগালে থাকা টার্গেট তাড়া করতে নেমে মুলতানের ওপেনার ব্যাটার ইয়াসির খান দারুণ অর্ধশতক করেন। ৭টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৭ বলে ৫৪ রান করে মাঠ ছাড়েন তিনি। ২৮ বলে ৩৬ রান করেন ব্যাটার উসমান খান। ৩টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৮ বলে ২২ রান করে অপরাজিত থাকেন অলরাউন্ডার ইফতিখার আহমেদ। ৪ ওভার বল করে ১৬ রানের খরচায় ২ উইকেট তুলে নিয়ে ম্যাচসেরা হন উসামা মীর।


হারলেও এখনই টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হচ্ছে না বাবরের দলের। তারা দ্বিতীয় এলিমিনেটরে মাঠে নামবে প্রথম এলিমিনেটরের জয়ী দলের বিপক্ষে। শুক্রবার (১৫ মার্চ) প্রথম এলিমিনেটরে একে অপরের বিপক্ষে মাঠে নামবে ইসলামাবাদ ইউনাইটেড এবং কোয়েটা গ্ল্যাডিয়েটর্স।


এমএল/