সোমালিয়ান জলদস্যুদের কাছ থেকে ছিনতাই জাহাজ উদ্ধার করলো ভারতীয় নৌবাহিনী


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:৫০ পূর্বাহ্ন, ১৭ই মার্চ ২০২৪


সোমালিয়ান জলদস্যুদের কাছ থেকে ছিনতাই জাহাজ উদ্ধার করলো ভারতীয় নৌবাহিনী
সোমালিয়ার জলদস্যুদের কাছ থেকে উদ্ধার করা মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েন | ছবি: ভারতীয় নৌবাহিনী

সোমালিয়ান জলদস্যুদের কবল থেকে ১৭ নাবিকসহ একটি বাণিজ্যিক জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। এ সময় জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছেন। ধারণা করা হচ্ছে, এই জাহাজ থেকেই জলদস্যুরা বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নিয়েছে।


শনিবার (১৬ মার্চ) সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সের এক পোস্টে এ তথ্য জানায় ভারতীয় নৌবাহিনী। পোস্টে জানানো হয়, এমভি রুয়েন নামের বাল্ক ক্যারিয়ারের মাল্টার পতাকাবাহী এই জাহাজকে ভারতীয় উপকূল থেকে উদ্ধার করা হয়েছে। গত ডিসেম্বরে এটি ছিনতাই হয়।


আরও পড়ুন: ভারতীয় নৌবাহিনীর হেলিকপ্টারে সোমালি জলদস্যুদের গুলি


ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, শুক্রবার (১৫ মার্চ) প্রথম তারা এমভি রুয়েনকে আটক করতে সক্ষম হয়। পরে জলদস্যুদের সবাইকে আত্মসমর্পণ করতে বলা হয়। একপর্যায়ে জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই তাদের কাছে আত্মসমর্পণ করেন। জাহাজটিতে কোনো ধরনের অবৈধ অস্ত্র, গোলাবারুদ বা মাদক রয়েছে কি না, তা তল্লাশি করে দেখা হচ্ছে।


এই অভিযানে ভারতীয় নৌবাহিনীর বিশেষ কমান্ডোরাও অংশ নেন বলে বাহিনীর পক্ষে একজন মুখপাত্র জানিয়েছেন। নৌবাহিনী এই অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা ও নাবিকদের নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যোগ করেন তিনি।


মঙ্গলবার (১২ মার্চ) ২৩ নাবিকসহ ভারতীয় মহাসাগর থেকে বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে নিজেদের দখলে নেয় সোমালিয়ান জলদস্যুরা। তারা জাহাজটি সোমালিয়া উপকূলে নিয়ে নিজেদের নিয়ন্ত্রণে নোঙর করে রেখেছে।


আরও পড়ুন: প্রকাশ্যে এলো জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি


এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন নৌবাহিনী ধারণা করছে, এমভি আবদুল্লাহকে ছিনতাই করতে এমভি রুয়েনকে ভারত মহাসাগরে ঘাঁটি হিসেবে ব্যবহার করেছিল সোমালিয়ান দস্যুরা।


২০১৭ সালের পর থেকে গত ডিসেম্বর পর্যন্ত সোমালিয়ান জলদস্যুদের বিরুদ্ধে এটিই একমাত্র সফল অভিযান। এডেন উপকূল ও ভারত মহাসাগরে আর্ন্তজাতিক নৌবাহিনীর কঠোর টহলের সময়ও তারা জাহাজ ছিনতাই করতো।


জেবি/এজে