বুর্জ খলিফায় ‘রাজকুমার’র প্রচার, ব্যয় হতে পারে যত টাকা


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১২:৪৪ অপরাহ্ন, ২২শে মার্চ ২০২৪


বুর্জ খলিফায় ‘রাজকুমার’র প্রচার, ব্যয় হতে পারে যত টাকা
ছবি: সংগৃহীত

ঢালিউডে বেশ কিছুদিন ধরেই আলোচনা হচ্ছে দুবাইয়ের বুর্জ খলিফায় প্রদর্শিত হবে শাকিব খানের ‘রাজকুমার’ চলচ্চিত্রের ট্রেলার। বৃহস্পতিবার (২৮ মার্চ) এই সুপারস্টারের জন্মদিন উপলক্ষে ছবির ট্রেলারটি দেখানো হবে আকাশচুম্বী এই ভবনে। পাশাপাশি শুভ জন্মদিনের শুভেচ্ছাও জানানো হবে শাকিব খানকে।


বুধবার (২০ মার্চ) রাজধানীর একটি অভিজাত হোটলে ভার্সেটাইল মিডিয়ার তরফে আয়োজন করা হয় ‘ইফতার উইথ টিম রাজকুমার’। আর সেখানেই এই ঘোষণা দেন বিগ বাজেটের এই সিনেমার প্রযোজক আরশাদ আদনান।


অন্যদিকে শাকিবের অন্য সিনেমা ‘দরদ’র পরিচালক অনন্য মামুনও একই ঘোষণা দিয়ে রেখেছেন। তিনিও তার ছবির প্রচারণা বুর্জ খলিফায় চালাতে চান।


আরও পড়ুন: ‘নো মেকআপ’ লুকে শাকিব খান, বুর্জ খলিফায় জন্মদিন উদযাপন


তবে বুর্জ খলিফায় যে কোনো সিনেমা কিংবা বিজ্ঞাপন প্রচারণার জন্য কত টাকা খরচ হয়? স্বাভাবিকভাবেই এসব প্রশ্ন ঘুরপাক খায় অনেকের মনেই।


বিভিন্ন আন্তজার্তিক পোর্টালের ওয়েবসাইট ও মাধ্যম হতে জানা গেছে, ১৬৩ তলা বুর্জ খলিফায় একটি বিজ্ঞাপন বা বার্তা প্রচারের জন্য খরচ করতে হয় আমিরাতি দিরহাম আড়াই লক্ষ থেকে প্রায় এক মিলিয়ন আমিরাতি দিরহাম পর্যন্ত। আর যা কিনা বাংলাদেশি টাকায় প্রায় ৭০ লাখ টাকা থেকে শুরু করে প্রায় তিন কোটি টাকারও বেশি পর্যন্ত হয়ে থাকে।


বিভিন্ন বিজ্ঞাপন কিংবা চলচ্চিত্র প্রচারের খরচের হিসাব নির্ধারণ করে ‘বুর্জ খলিফা ইন ইমার’। সময় এবং দিনের হিসাব করে এই অর্থ নিয়ে থাকে তারা। তবে সাপ্তাহিক ছুটির দিনে একই পরিমাণ টাকা এবং ছুটির দিন বাদে, ভিন্ন পরিমাণ টাকা নিয়ে থাকে সংস্থাটি। আর সময়ের ক্ষেত্রে এক থেকে তিন মিনিটের কোনো বিজ্ঞাপন বা বার্তা প্রদর্শনের জন্য, এর সমপরিমাণ অর্থ নেয় কর্তৃপক্ষ।


আরও পড়ুন: বুবলীকে ‘শিক্ষিত ছাগল’ আখ্যা পরীমণির!


আরও জানা গেছে, ছুটির দিন বাদে, এক থেকে তিন মিনিটের ভিডিও বার্তার জন্য আড়াই লাখ আমিরাতি দিরহাম নিয়ে থাকে তারা। যা বাংলাদেশি টাকাতে প্রায় ৭০ লাখ টাকার সমপরিমাণ। কিন্তু সপ্তাহের ছুটির দিনে তারা সাড়ে তিন লাখ আমিরাতি দিরহাম নিয়ে থাকেন। যা কিনা বাংলাদেশে প্রায় কোটি টাকার সমান।


চলচ্চিত্র, বিজ্ঞাপন কিংবা কোনো বার্তার সম্পূর্ণ প্রদর্শনগুলো পরিচালনা করেন দুবাইভিত্তিক মার্কেটিং এজেন্সি ‘মুলেন লো মেনা’। শুধু তাই নয়, লাইভ হওয়ার চার সপ্তাহ আগে অর্থসহ সকল কিছু জমা দিতে হয় এদের কাছে। পরে সেসব মালিক ‘ইমার প্রপার্টিজ’ দ্বারা অনুমোদন করিয়ে নেন তারা। এই ভিডিও প্রচারের সময়, ডিসপ্লেতে কোনো ধরনের মিউজিক যোগ করলে সে ক্ষেত্রে আলাদা কোনো চার্জ দিতে হয়না তাদেরকে।


এমএল/