রমজানে কাবা থেকে ৪ হাজার মুসল্লি গ্রেফতার


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮:৪৪ অপরাহ্ন, ৩১শে মার্চ ২০২৪


রমজানে কাবা থেকে ৪ হাজার মুসল্লি গ্রেফতার
ছবি: সংগৃহীত

চলমান পবিত্র রমজান মাসে নেতিবাচক আচরণ করায় কাবা থেকে এ পর্যন্ত ৪ হাজার মুসল্লিকে গ্রেফতার করেছে সৌদি সরকার। ,সঙ্গে ওমরাহর ভুয়া অফার দিয়ে বিদেশিদের সঙ্গে প্রতারণা করার অভিযোগে ৩৫টি প্রতারক প্রতিষ্ঠানকে শনাক্ত এবং সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।


গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।  


প্রতিবেদনে বলা হয়, মুসল্লিরা যেন নির্বিঘ্নে এবং নিরাপত্তাসহ কাবায় ইবাদত বন্দেগি করতে পারেন সেটি নিশ্চিতে যে ব্যবস্থা গ্রহণ করা হয় সেটিরই অংশ হিসেবে ৪ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে।


আরও পড়ুন: এক ব্যক্তির আঙুলের ছাপে ৪০০ বাংলাদেশির ওমরাহ, সৌদির অভিযোগ


সারা বছরের তুলনায় একমাত্র রমজানে কাবায় মুসল্লিদের ভিড় বৃদ্ধি পায়। বিশেষ করে রমজানের শেষ ১০দিনে মুসল্লিদের ঢল নামে। এ সময়টায় অনেকে ওমরাহ করার চিন্তা-ভাবনা করে থাকেন। ভিড় কমানোর জন্য মুসল্লিদের কিছু নির্দেশনা দিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।


আরও পড়ুন: ঈদে সৌদি আরবে টানা ৬ দিনের ছুটি


মন্ত্রণলায় এক নির্দেশনায় মুসল্লিদের আহ্বান জানায়, কাবায় আসার বদলে তারা যেন হোটেলে নামাজের যে ব্যবস্থা রয়েছে সেখানে নামাজ আদায় করেন।


এর আগে ভিড় কমাতে এবারের রমজানে একজন মুসল্লিকে শুধুমাত্র একবারই ওমরাহ করার সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সৌদি সরকার। ওমরাহ করতে সৌদির সরকারি ওয়েবসাইট নুসুকে অনুমতি নিতে হয়। কেউ যখন একবার ওমরাহ করেন তখন সেটি অ্যাপে লিপিবদ্ধ হয়ে যায়। যখন একই ব্যক্তি ফের ওমরাহর অনুমতি চেয়ে আবেদন করেন তখন তাকে একটি বার্তা পাঠানো হয়। এতে বলা হয়,  রমজানে একজন শুধুমাত্র একবারই ওমরাহ করতে পারবেন।


জেবি/এসবি