সিলেটে নেমে গেছে বন্যার পানি, চলছে পরিচ্ছন্ন অভিযান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:১৫ পূর্বাহ্ন, ৭ই জুন ২০২৪


সিলেটে নেমে গেছে বন্যার পানি, চলছে পরিচ্ছন্ন অভিযান
ছবি: সংগৃহীত

উজারে ঢলে ভেসে যাওয়া সিলেট নগরীর বিভিন্ন এলাকা থেকে বন্যার পানি নেমে গেছে। এবার পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন। 


বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে সুরমা নদীর পানি বিপদসীমার নিচে নেমে গেলে পানিও নামতে থাকে। সিসিক সূত্র জানায়, বন্যা পরবর্তী জলাবদ্ধতা ও দুর্গন্ধ দূর করতে নগরীতে পরিচ্ছন্নতা কার্যক্রম জোরদার করেছে সিটি কর্পোরেশন।


আরও পড়ুন: সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, ৩ লাখ মানুষ পানিবন্দি


সিলেট সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর বলেন, বন্যায় জলাবদ্ধ এলাকাগুলো থেকে পানি নেমে গেছে। বন্যা কবলিত এলাকা পরিচ্ছন্ন করতে মঙ্গলবার থেকে সিটি কর্পোরেশন অভিযান শুরু করেছে। বন্যার পানি নামার পর যেসব স্থানে ময়লা-আবর্জনা জমে ছিলো সেগুলো পরিচ্ছন্ন করে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে।


তিনি বলেন, আশ্রয়কেন্দ্র থেকে লোকজন নিজের বাসা-বাড়িতে চলে যাচ্ছেন। তবে এখনো যারা আশ্রয়কেন্দ্রে রয়েছেন তাদের রান্না করা খাবারসহ ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সিসিক।


পাউবো সূত্র জানিয়েছে, দুটি পয়েন্ট ছাড়া জেলার সব নদ-নদীর পানি কমেছে এবং বিপদসীমার নিচে অবস্থান করছে।


আরও পড়ুন: গোয়াইনঘাটে আকস্মিক বন্যায় হাওর ও নিম্নাঞ্চল প্লাবিত


জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, বন্যার পানি অনেকটা হ্রাস পেয়েছে। সরকারি ও বেসরকারিভাবে ত্রাণ এবং বিশুদ্ধ পানি বিতরণ কার্যক্রম চলমান আছে। এছাড়া বন্যার্তদের স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য ইউনিয়ন ভিত্তিক চিকিৎসক দল গঠন করা হয়েছে।


উল্লেখ্য, গত ২৭ মে সিলেটের ৫টি উপজেলায় বন্যা দেখা দেয়। বর্তমানে পরিস্থিতির উন্নতি হচ্ছে।


জেবি/এজে