মাঙ্কিপক্স: দ. আফ্রিকায় আরও একজনের মৃত্যু


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:৫৬ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৪


মাঙ্কিপক্স: দ. আফ্রিকায় আরও একজনের মৃত্যু
ফাইল ছবি

এমপক্স বা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে  দ. আফ্রিকায় আরও একজনের প্রাণহানি হয়েছে। মাঙ্কিপক্স সংক্রমণে আফ্রিকার এই দেশটিতে প্রথম মৃত্যুর একদিনের কম সময়ের মধ্যে দ্বিতীয় আরেক জনের মৃত্যুর ঘটনা ঘটল। এছাড়া দেশটিতে চলতি বছর আরও কয়েকজনের শরীরে এই রোগ শনাক্ত হয়েছে। 


বৃহস্পতিবার (১৪ জুন) রাতে  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।


আরও পড়ুন: পুরুষ ছেড়ে কেন এআই প্রেমিকে ঝুঁকছে চীনা নারীরা?


এতে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় এমপক্সে আক্রান্ত দ্বিতীয় এক ব্যক্তি মারা গেছেন বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেছেন। এর আগে গত বুধবার মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় প্রথম মৃত্যুর কথা জানানো হয়েছিল।

স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা বলেছেন, ৩৭ এবং ৩৮ বছর বয়সী এই দুই ব্যক্তির পরীক্ষা করা হয়েছিল এবং ভাইরাসের কারণে মারা গেছে বলে জানানো হয়েছে।


আরও পড়ুন: পাকিস্তানে গাধার সংখ্যা বেড়েছে


জো ফাহলা বলছেন, “এই বছর দেশে ছয়জন এমপক্সে সংক্রমিত হয়েছেন, যার মধ্যে গাউতেংয়ের দুজন ব্যক্তি রয়েছেন। এছাড়া অন্য চারজন কোয়াজুলু-নাটালের বাসিন্দা। ভাইরাসে সংক্রমিত হওয়ার পর তাদের সবারই অবস্থা ছিল গুরুতর এবং হাসপাতালে ভর্তি করতে হয়েছিল।”


তিনি বলেন, “সংক্রমিত সকলেই ৩০ থেকে ৩৯ বছর বয়সী পুরুষ। তারা প্রাদুর্ভাবের সম্মুখীন হওয়া অন্য কোনও দেশে যাননি। ফলে এই রোগটি স্থানীয়ভাবে মানুষের মধ্যে ছড়াচ্ছে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।”


জেবি/এসবি