ভয়ে বাড়ি ফিরে এসে কাঁদতাম: প্রিয়াঙ্কা মিত্র


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভয়ে বাড়ি ফিরে এসে কাঁদতাম: প্রিয়াঙ্কা মিত্র

সিনেমায় অভিনয়ের সুযোগ পাওয়া বা কাস্টিংয়ের বিনিময়ে শরীরী ঘনিষ্ঠতা দাবির অভিযোগ দেশে-বিদেশে নতুন নয়। চলচ্চিত্র জগতের বহু নায়িকা এর শিকার হন। ‘#মি টু আন্দোলন’ চলাকালে বলিউডে এমন বহু ঘটনা প্রকাশ্যে আসে। জানা যায়, কাজ পাওয়ার বিনিময়ে বলিউডের বহু অভিনেত্রীকেই যৌন অনুগ্রহ করতে হয়েছিলো পরিচালক-প্রযোজকদের।

No photo description available.
এবার নিজের অভিজ্ঞতার কথা জানালেন কলকাতার অভিনেত্রী প্রিয়াঙ্কা মিত্র। পরিচালক, প্রযোজকের লালসার শিকার হয়েছিলেন তিনি। তাই বাধ্য হয়ে কাজ ছেড়ে অভিনয় থেকেই দূরে সরে যান।
No photo description available.

বাংলা সিরিয়াল ‘ছদ্মবেশী’তে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করেন প্রিয়াঙ্কা। সেখানেই তিনি হেনস্তার শিকার হন। এক সাক্ষাৎকারে অভিনেত্রী বলেন, ‘সহ-অভিনেতাদের কারও সঙ্গে কোনও সমস্যা হয়নি। বরং আমায় উত্ত্যক্ত করেছিলেন পরিচালক-প্রযোজকরা। সমানে ফোনে খারাপ খারাপ মেসেজ আসত। সেসব প্রস্তাবে রাজি না হওয়ায় শুটিং সেটে সাংঘাতিক হেনস্তা করা হচ্ছিল আমাকে। ভয়ে জড়োসড়ো হয়ে কাটাতাম। বাড়ি ফিরে এসে কাঁদতাম। এসবের জন্যই সরে যেতে হয়েছিল ওই ধারাবাহিক থেকে।’

May be an image of 1 person, sitting and indoor
পরবর্তীতে টানা দুই বছর আর কাজ করেননি প্রিয়াঙ্কা। তবে কাজ ছেড়ে আসার পর ওই পরিচালক, প্রযোজক নিজেদের ভুল বুঝতে পেরেছিলেন। সেজন্য অভিনেত্রীকে মেসেজ করে ক্ষমাও চেয়েছেন বলে জানান তিনি।

দুই বছর বিরতি দিয়ে সিরিয়ালে ফেরেন প্রিয়াঙ্কা। ‘খড়কুটো’ নাটকের চিনি কিংবা ‘মোহর’ নাটকের দিয়া চরিত্রে দর্শকদের মুগ্ধ করে যাচ্ছেন তিনি। যদিও এগুলো পার্শ্ব চরিত্র, তবু আক্ষেপ নেই তার। এ বিষয়ে প্রিয়াঙ্কা বলেন, “খারাপ লাগবে কেন? চরিত্রগুলো তো গুরুত্বপূর্ণ! আগামীতে আবার নিশ্চয়ই মুখ্য চরিত্র পাব। দু’বছর পরে ফিরে এসে বোনের চরিত্র খারাপ কী?”
May be an image of 1 person and standing

এখন আর কাস্টিং কাউচ বা হেনস্তার ভয় পান না প্রিয়াঙ্কা। তার ভাষ্য, ‘এখন সবটা পাল্টে গেছে। ওই অভিজ্ঞতাটা মানসিকভাবে আমায় অনেকটা শক্ত করেছে। এখন আর কাউকে ভয় পাই না, কাঁদিও না। স্পষ্ট কথা স্পষ্ট করে বলি।’ সূত্র: আনন্দ বাজার

ওআ/