সদরপুরে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের বিক্ষোভ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩২ অপরাহ্ন, ১৭ই জুলাই ২০২৪


সদরপুরে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের বিক্ষোভ
ছবি: প্রতিনিধি

ফরিদপুরের সদরপুর উপজেলার সদরপুর সরকারি কলেজ থেকে শিক্ষার্থীরা কোটা সংস্কারের দাবীতে ও কোটা আন্দোলনে সাম্প্রতিক সময়ে নিহত শিক্ষার্থীদের হত্যার প্রতিবাদে মিছিল ও বিক্ষোভ সমাবেশ করে শিক্ষার্থীরা।

  

বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে সদরপুর সরকারি কলেজ থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে উপজেলার বিভিন্ন রাস্তার মোড়ে অবস্থান নেওয়ার চেষ্ঠাকরলে পুলিশের বাধার মুখে পড়ে তা পন্ড হয়ে যায়। সে সময়ে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।


আরও পড়ুন: সদরপুরে ১০ মাস পর কবর থেকে উঠানো হলো অজ্ঞাত তরুণীর মরদেহ

 

এ ঘটনায় সদরপুর থানা পুলিশ ও উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মোরাদ আলী পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য মাঠে নামেন। শিক্ষার্থীদের উত্তেজনা বিরাজ থেকে ছত্রভঙ্গ ও পরিস্থিতি নিয়ন্ত্রন করতে পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়েন।

  

আইনশৃঙ্খলা বাহিনী সড়কে অবস্থান নিলে এবং পুলিশের ফাঁকা গুলির শব্দে শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে অবস্থান নেয় এবং ক্যাম্পাস উত্তাল হয়ে উঠেছে। ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের সরিয়ে দিতে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালায়। অভিযানে দুই পক্ষের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ায় এক পর্যায়ে শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়ে চলে যায়। ওই সময় তারা কোটা সংস্কারের দাবিতে নানামুখী শ্লোগান দিতে থাকে। শান্তিপূর্ণ সমাবেশে বাধা প্রদানে নিন্দা জানিয়ে কোটা সংস্কার না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেন সাধারন শিক্ষার্থীরা।


আরও পড়ুন: গোপালগঞ্জে ‘অর্থনৈতিক শুমারি- ২০২৪’ এর অবহিতকরণ সভা অনুষ্ঠিত

 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মোরাদ আলী জানান, পরিস্থিতি শান্ত ও স্বাভাবিক রাখার স্বার্থে স্থানীয় প্রশাসন কাজ করছে। এ ব্যাপারে সদরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শফিকুল ইসলাম জানান, আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে আমরা দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি। বর্তমানে একানকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


এমএল/