শিক্ষার্থীদের মৃত্যুর জন্য ফেসবুক দায়ী: প্রতিমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৪৮ অপরাহ্ন, ১৭ই জুলাই ২০২৪


শিক্ষার্থীদের মৃত্যুর জন্য ফেসবুক দায়ী: প্রতিমন্ত্রী
ফাইল ছবি

চলমান কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষের জেরে একাধিক শিক্ষার্থী নিহত হয়েছে। এই অবস্থার জন্য সোশ্যাল মিডিয়াকে দায়ী করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 


বুধবার (১৭ জুলাই) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সেমিনার শেষে গণমাধ্যমকে প্রশ্নের উত্তরে এ কথা বলেন পলক। তিনি বলেন, “মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়ার ফলে সারা দেশে ব্যাপক সংঘর্ষ ও প্রাণহানির মতো ঘটনা ঘটেছে। এ জন্য ফেসবুক দায়ী।”


আরও পড়ুন: ছাত্রলীগের ট্যাগ থাকাদের না পড়ানোর ঘোষণা শিক্ষকের


প্রতিমন্ত্রী বলেন, “সারা দেশে সহিংসতা ও প্রাণহানির ঘটনায় সরকার উদ্বিগ্ন। বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানাই। সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো কিছু দেখে যাচাই-বাছাই না করেই শিক্ষার্থীরা যেন কোনো সিদ্ধান্ত না নেন।”


আরও পড়ুন: পুলিশ-বিজিবিকে এক ঘণ্টার আলটিমেটাম দিল কোটা আন্দোলনকারীরা



এ সময় তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “আমরা ফেসবুক, এক্সসহ (সাবেক টুইটার) সকল সামাজিক যোগাযোগমাধ্যমের নেতিবাচক ব্যাবহারে সবাইকে শেষবারের মতো সর্তক করছি।” সরকারের নির্দেশনা না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।


সোশ্যাল মিডিয়ায় ইতিবাচক ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করে পলক বলেন, “আমরা চাই ফেসবুক, ইউটিউব, এক্স এগুলোর সৎ ব্যবহার হোক, অপব্যবহার না হোক।”


জেবি/এসবি