আফ্রিদিকে ছাড়িয়ে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড বিলালের


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৬:১৪ অপরাহ্ন, ২৫শে জুলাই ২০২৪


আফ্রিদিকে ছাড়িয়ে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ড বিলালের
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে বিরল এক ইতিহাস গড়লেন ওমানের বিলাল খান। মাত্র ৪৯ ওয়ানডে খেলেই উইকেটের সেঞ্চুরি করেছেন এই পেসার। এতদিন ওয়ানডেতে দ্রুততম ১০০ উইকেট শিকারি পেসার ছিলেন পাকিস্তানের শাহিন আফ্রিদি। এবার তাকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছেন বিলাল খান। 


আরও পড়ুন: ওয়ার্নারের জন্য অস্ট্রেলিয়ার দরজা বন্ধ!


বুধবার (২৪ জুলাই) নামিবিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এই নজির গড়েছেন বিলাল। এই ম্যাচে খেলতে নামার আগে ওয়ানডেতে তার উইকেট সংখ্যা ছিল ৯৮টি। নামিবিয়ার বিপক্ষে ১০ ওভারে এক মেইডেইন সহ ৫০ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট। তাতে ওয়ানডে ইতিহাসের প্রথম পেসার হিসেবে ৫০ ম্যাচের আগেই উইকেটের সেঞ্চুরি স্পর্শ করেন তিনি।


নামিবিয়ার কাপ্তান গেরহার্ড ইরাসমাসকে ফিরিয়ে রেকর্ডের পথে এগিয়ে যান তিনি। পরের ওভারেই ইয়ান ফ্রাইলিঙ্ককে এলবিডব্লিউ করে দেখা পান শততম উইকেটের। পেস-স্পিন মিলিয়ে বিলাল অবশ্য তৃতীয় দ্রুততম একশ উইকেট শিকারি।


আরও পড়ুন: অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলে ২০ বছর বয়সী কনোলি


ওয়ানডেতে দ্রুত উইকেট শিকারের সেঞ্চুরির তালিকায় পেসারদের মধ্যে এখন তিন নম্বরে আছেন মিচেল স্টার্ক। বাঁহাতি এই অজি পেসার ৫২ ম্যাচ খেলে ১০০ ছুঁয়েছিলেন। ৪২ ম্যাচে ১০০ ছুঁয়ে গত বছর বিশ্বরেকর্ড গড়েছেন নেপালের লেগ স্পিনার সান্দিপ লামিছানে। ৪৪ ম্যাচে এই মাইলফলক ছুঁয়ে রেকর্ডের দুইয়ে আছেন আফগান লেগ স্পিনার রশিদ খান।


জেবি/আজুবা