শেখ হাসিনার বিমানকে সুরক্ষা দিয়েছে ভারতের ২ যুদ্ধবিমান


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫:১২ অপরাহ্ন, ৬ই আগস্ট ২০২৪


শেখ হাসিনার বিমানকে সুরক্ষা দিয়েছে ভারতের ২ যুদ্ধবিমান
ফাইল ছবি

ভারতের রাজধানী দিল্লির উপকণ্ঠে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে বিমানবাহিনীর হিন্ডন ঘাঁটিতে সোমবার (৫ আগস্ট) সন্ধ্যা ৬টা নাগাদ অবতরণ করেছিল বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিমান। তার নিরাপত্তা সুনিশ্চিত করতে আগে থেকেই প্রস্তুত ছিল ভারত। কেমন ছিল সেই নিশ্ছিদ্র নিরাপত্তার ঘেরাটোপ?


আরও পড়ুন: মুক্তি পেলেন খালেদা জিয়া


আনন্দবাজার অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) রাডারগুলো গোটা সময়তেই বাংলাদেশের আকাশে কড়া নজর রেখেছিল। সেই নজরদারি জারি ছিল রাতভর। সন্ধ্যা নাগাদ বাংলাদেশ বিমানবাহিনীর সি-১৩০ বিমান অ্যাজাক্স১৪১৩ শেখ হাসিনা ও তার বোন রেহানাকে নিয়ে গাজ়িয়াবাদ পৌঁছায়। ওই বিমানের নিরাপত্তা সুনিশ্চিত করতে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমানঘাঁটি থেকে বিহার এবং ঝাড়খণ্ডের আকাশে উড়েছিল ১০১ স্কোয়াড্রনের দুটি রাফাল যুদ্ধবিমান। সতর্ক নজর ছিল সেনা ও বিমানবাহিনী প্রধানের।


আরও পড়ুন: নিরাপত্তার অভাব:  অনির্দিষ্টকালের কর্মবিরতিতে পুলিশ বাহিনী


শেখ হাসিনার ভারতে আসার ইস্যুতে দেশটির গোয়েন্দা সংস্থাগুলোর শীর্ষকর্তাদের নিয়ে একাধিক বৈঠকও হয়। হিন্ডন বিমান ঘাঁটিতে শেখ হাসিনাকে স্বাগত জানান খোদ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।


প্রসঙ্গত, এশিয়ার মধ্যে বৃহত্তম হিন্ডন এয়ারবেস। বিমান বাহিনীর পশ্চিম এয়ার কমান্ড এই বিমান ঘাঁটির তদারকি করে। একটি সূত্রের দাবি করছে, বাংলাদেশ বিমান বাহিনীর একটি মালবাহী (কার্গো) বিমানে গাজিয়াবাদে নামেন হাসিনা। সঙ্গে ছিলেন বোন শেখ রেহানা এবং কয়েক জন উচ্চপদস্থ কর্মকর্তা।


গণবিক্ষোভের জেরে সোমবার দুপুরে শুধু প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে বাংলাদেশও ছাড়তে হয় শেখ হাসিনাকে। দুপুরেই বোন রেহানাকে নিয়ে গণভবন ছাড়েন তিনি। 

সূত্র: আনন্দ বাজার

জেবি/এসবি