কুমিল্লা নগরী উত্তাল সনাতনী ধর্মাবলম্বীদের নিরাপত্তার দাবীতে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৪৪ অপরাহ্ন, ১১ই আগস্ট ২০২৪


কুমিল্লা নগরী উত্তাল সনাতনী ধর্মাবলম্বীদের নিরাপত্তার দাবীতে
কুমিল্লা পূর্বালী চত্বরে নিজেদের সুরক্ষা নিশ্চিতে আন্দোলনরত সনাতনী সম্প্রদায় | ছবি-জনবাণী

শেখ হাসিনা সরকার পদত্যাগের পর দেশের বিভিন্ন জেলায় সনাতনী ধর্মাবলম্বী মানুষদের উপর হামলা, নির্যাতন ও বাড়ীঘর লুটতরাজের প্রতিবাদে কুমিল্লায় বিক্ষোভ সমাবেশ করেছে সনাতনীরা। 


রবিবার (১১ আগষ্ট) কুমিল্লা নগরীর ঐতিহ্যবাহী পূর্বালী চত্বরে একত্রিত হয়ে ওই বিক্ষোভ সমাবেশ করে জেলায় বসবাসকারী সনাতনী সম্প্রদায়ের লোকজন।


আরও পড়ুন: সংখ্যালঘুদের নিরাপত্তা এবং হামলার বিচারের দাবিতে কক্সবাজারে বিক্ষোভ


বিক্ষোভ সমাবেশে আন্দোলনরত সকলে তাদের নিরাপত্তা বিধানে ৮দফা দাবি অনতিবিলম্বে বাস্তবায়ন করার দাবি জানায়। দেশের বিভিন্ন স্থানে মন্দির, বাড়িঘর ভাংচুর ও হামলার শিকার সকল পরিবারের পুনর্বাসন সহ তাদের উপর নির্যাতনকারীদের আইনের আওতায় এনে দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির আওয়াজ তুলেন তারা।


বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারী বক্তারা বলেন, আমরা স্বাধীন দেশে বসবাস করি। নিরাপত্তা দিয়ে কেন আমাদের রাখতে হবে? যদি সকল হামলার উপর্যুক্ত বিচার হয় তাহলে তারা এই ধরনের নির্যাতন করার কথা ঘুনাক্ষরেও ভাবতে পারতো না। যে সকল ভাইয়েরা আমাদের ধর্মীয় স্থাপনার নিরাপত্তা দিয়েছেন আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানাই। কিছু দুষ্কৃতকারী বিশ্বের কাছে বলতে চাইছে আমাদের উপর কোনো নির্যাতন হচ্ছে না। কিন্তু আমরা জানি কতটা আতঙ্কে আমাদের রাত্রিযাপন করতে হচ্ছে। পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের তথ্য মোতাবেক দেশের ৫২টি জেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনের উপর হামলা ও নির্যাতন হয়েছে।


আরও পড়ুন: চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উপাচার্যের পদত্যাগ দাবী শিক্ষার্থীদের


হিন্দুধর্মীয় বিভিন্ন সংগঠনের একাধিক নেতা জনবাণীকে বলেছেন, জেলার বিভিন্ন স্থানে সনাতনী সম্প্রদায়ের লোকজনের উপর নির্যাতন চলছে। একাধিক পরিবারের উপর চাঁদা দাবি করে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়া হয়েছে, কারোর কাছে প্রকাশ করতে নিষেধ করেছে অন্যথায় প্রাণনাশের হুমকি প্রদানের অভিযোগ পেয়েছি। জেলার সনাতনীদের সার্বিক অবস্থা আমরা সুচারু ভাবে পর্যবেক্ষণ করছি।


এমএল/