ভারত-বাংলাদেশ ম্যাচ পণ্ডের হুমকি হিন্দু মহাসভার


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৩:৫৯ অপরাহ্ন, ১৮ই আগস্ট ২০২৪


ভারত-বাংলাদেশ ম্যাচ পণ্ডের হুমকি হিন্দু মহাসভার
ফাইল ছবি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে মুখে পদত্যাগ করে ভারতে পালিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৬ বছর ধরে ক্ষমতায় থাকা এই সরকারের পতনকে কেন্দ্র করে সারাদেশে আনন্দ-উল্লাসের পাশাপাশি বিভিন্ন সহিংসতা ঘটে। এরপরই ভারতীয় বিভিন্ন গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় বলা হয় বাংলাদেশের নানা প্রান্তে সনাতন ধর্মের অনুসারী হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা চালানো হচ্ছে।


কিন্তু পরবর্তীতে ফ্যাক্টচেকে উঠে আসে এসবের প্রায় সবই ছিল গুঞ্জন। তারপরই ভারতের বিভিন্ন গণমাধ্যমে এখনও প্রচারিত হচ্ছে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতার খবর। এই ঘটনার জেরে এবার বাংলাদেশকে হুমকি দিয়েছে ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা।


আরও পড়ুন: টেস্ট সিরিজ শুরুর আগেই টাইগার শিবিরে দুঃসংবাদ


চলতি বছরের সেপ্টেম্বরে দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি খেলতে ভারত সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট সিরিজ শেষে ৬ অক্টোবর ভারতের গোয়ালিয়রে টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়ানোর কথা রয়েছে। কিন্তু প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি নিয়ে শঙ্কার খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম ফ্রি প্রেস জার্নাল।


গোয়ালিয়রে অনুষ্ঠিতব্য এই ম্যাচ বাতিলের দাবি জানিয়েছে ভারতের হিন্দু জাতীয়তাবাদী রাজনৈতিক দল অখিল ভারত হিন্দু মহাসভা। হিন্দু মহাসভার সহসভাপতি ডাঃ জয়বীর ভরদ্বাজ সাংবাদিকদের জানিয়েছেন তারা এই ম্যাচ বাতিলের সবরকমের চেষ্টা করবে। এ ছাড়াও ম্যাচটি বাতিল না হলে হামলার হুমকি দিয়ে রেখেছে রাজনৈতিক এই দলটি।


আরও পড়ুন: পাকিস্তানে দলের সঙ্গে অনুশীলনে সাকিব


এ প্রসঙ্গে জয়বীর ভরদ্বাজ বলেছেন, বাংলাদেশে হিন্দুদের গণহত্যা করা হচ্ছে... মন্দির ধ্বংস করা হচ্ছে। এরপরেও প্রধানমন্ত্রী মোদি এখানে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছেন। তাই, হিন্দু মহাসভা সিদ্ধান্ত নিয়েছে যে গোয়ালিয়রে ভারত-বাংলাদেশ ক্রিকেট ম্যাচের বিরোধিতা করা হবে। শান্তি বজায় রাখার জন্য ম্যাচটি বাতিল করা উচিত কারণ অন্যথায় দেশে অশান্তি হবে।


এদিকে পূব সূচি অনুসারে এই ম্যাচটি হওয়ার কথা ছিল হিমাচল প্রদেশের ধর্মশালায়। তবে বাংলাদেশের সিরিজ চলাকালীন ভেন্যু সংস্কারের কাজ চলবে সেই স্টেডিয়ামে। এ কারণেই ম্যাচটি সরিয়ে নেয়া হয়েছে গোয়ালিয়রে। এবার সেই ম্যাচকে ঘিরেই শঙ্কা তৈরি হয়েছে।



আরএক্স/