চার ফিফটিতে দাপুটে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:২৪ অপরাহ্ন, ২৩শে আগস্ট ২০২৪


চার ফিফটিতে দাপুটে তৃতীয় দিন শেষ করল বাংলাদেশ
ছবি: সংগৃহীত

রাওয়ালপিন্ডিতে ভিতটা গড়ে দিয়েছিলেন সাদমান ইসলাম। জাতীয় দলে ব্রাত্য হয়ে পড়া টাইগার এই ওপেনার দুই বছর পর আন্তর্জাতিক ক্রিকেট ফিরে অল্পের জন্য ব্যক্তিগত শতক মিস করলেও ১৮৩ বলে ৯৩ রানের ইনিংসে প্রত্যাবর্তনটা ঠিকই রাঙালেন। এদিন সাদমানকে দারুণ সঙ্গ দেন মুমিনুল হকও। দুজনের জুটিতে শক্ত ভিতের পর মাঝে কিছুটা খেই হারিয়েছিল বাংলাদেশ। ষষ্ঠ উইকেট জুটিতে আবারও দলের হাল ধরেন অভিঙ্গ মুশফিক ও লিটন কুমার দাস। মুশফিক দেখেশুনে খেললেও ওয়ানডে মেজাজে ব্যাট চালালেন ব্যাটার লিটন কুমার দাস। আর তাতে স্কোরবোর্ডে রানও বেড়েছে।  


শুক্রবার (২৩ আগস্ট) তৃতীয় দিনের শুরুটা মোটেও ভালো হয়নি বাংলাদেশের। পঞ্চম ওভারে সাজঘরে ফিরেছেন ওপেনার জাকির হোসেন। ৫৮ বল খেলে ১২ রান করেছেন তিনি। এরপর সাদমানকে সঙ্গে নিয়ে দলের হাল ধরার চেষ্টা করছেন অধিনায়ক শান্ত। ইনিংস বড় করতে পারেননি তিনিও। ৪২ বলে ১৬ রান করে ক্লিন বোল্ড আউট হন এই বাঁহাতি ব্যাটার।


আরও পড়ুন: আমি চাই তামিম আরও ২-৩ বছর খেলুক: বিসিবি সভাপতি


এরপর অভিজ্ঞ মুমিনুল হককে সঙ্গে নিয়ে টাইগার শিবিরে হাল ধরেন ওপেনার সাদমান ইসলাম। দুজনের ব্যাটে ভর করে ১০০ রানের কোটা পার করে বাংলাদেশ। ১২৩ বলে ক্যারিয়ারের তৃতীয় ফিফটি তুলে নেন সাদমান। তাকে যোগ্য সঙ্গ দেন মুমিনুল। মধ্যাহ্নভোজের পর মাঠে ফিরে ফিফটি তুলে নেন এই বাঁহাতি ব্যাটারও।


তবে বেশিক্ষণ পিচে টিকতে পারেননি তিনি। ৭৬ বলে ৫০ রান করে ক্লিন বোল্ড আউট হন তিনি। তবে আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম নিয়ে রান তুলতে থাকেন সাদমান। কিন্তু ৭ রানের আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন এই টাইগার ওপেনার। ১৮৩ বলে ৯৩ রান করে মোহাম্মদ আলির বলে বোল্ড আউট হন তিনিও।


আরও পড়ুন: বিসিবির নতুন সভাপতি হলেন ফারুক আহমেদ


এদিন পিচে এসে ওয়ানডে মেজাজে ব্যাট চালাতে থাকেন সাকিব আল হাসান। তবে ইনিংস বড় করতে পারেননি এই বাঁহাতি ব্যাটার। ১৬ বলে ১৫ রান করে ক্যাচ আউট হন তিনি। লিটন দাসকে সঙ্গে দিয়ে রান তুলতে থাকেন মুশফিকুর রহিম। দুজনের ব্যাটে ভর করে এগোতে থাকে দলীয় স্কোরও।


১০৫ বলে ফিফটি তুলে নেন সিনিয়র ক্যাম্পেনার মুশফিকুর রহিম। অপর প্রান্তে ব্যাট চালাতে থাকেন লিটন দাসও। ৮৯তম ওভারে নাসিমের এক ওভারে তিনটি বাউন্ডারির পাশাপাশি এক ওভার বাউন্ডারি হাঁকান এই ডান হাতি ব্যাটার। সেই সঙ্গে ক্যারিয়ারের ১৭তম ফিফটি তুলে নেন তিনি।


শেষ পর্যন্ত ১২২ বলে ৫৫* রানে মুশফিক এবং লিটনের অপরাজিত ৫২ রানের ইনিংসে ভর করে তৃতীয় দিন শেষে ৫ উইকেট হারিয়ে ৩১৬ রান তুলতে পেরেছে বাংলাদেশ দল। আর এতে করে ১৩২ রানে পিছিয়ে রয়েছে টাইগাররা।


আরও পড়ুন: বিসিবি সভাপতি পাপনের পদত্যাগ


পাকিস্তানের হয়ে খুরাম শাহজাদ দুটি উইকেট নেন। এ ছাড়াও নাসিম শাহ, মোহাম্মদ আলি এবং সাইম আইয়ুব একটি করে উইকেটের দেখা পেয়েছেন।


এমএল/