নাসরুল্লাহকে হত্যার নির্দেশ নিউইয়র্ক থেকে এসেছে: ইরানি প্রেসিডেন্ট


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:৩৯ অপরাহ্ন, ২৯শে সেপ্টেম্বর ২০২৪


নাসরুল্লাহকে হত্যার নির্দেশ নিউইয়র্ক থেকে এসেছে: ইরানি প্রেসিডেন্ট
ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার নির্দেশ নিউইয়র্ক থেকে এসেছে  বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। 


শনিবার (২৮ সেপ্টেম্বর)  নাসরুল্লাহর মৃত্যুতে এক বিবৃতিতে এ মন্তব্য করেন তিনি।  


ইরানের রাষ্ট্রায়ত্ব গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।


৩১ জুলাই, পেজেকশিয়ানের শপথ গ্রহণের রাতে ইরানের রাজধানী তেহরানের অভিজাত অতিথি ভবনে খুন হন হামাসপ্রধান ইসমাইল হানিয়া। মাস তিনেক না যেতেই মধ্যপ্রাচ্যে নিজেদের বিশ্বস্ত মিত্র হিজবুল্লাহ প্রধান নাসরুল্লাহকে হারালো ইরান।  বলা যায়, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর খুব একটা সুখকর পরিস্থিতিতে নেই পেজেকশিয়ান।


আরও পড়ুন: নাসরুল্লাহর মৃত্যুতে খবরে খামেনিকে সরানো হলো নিরাপদ স্থানে


শুক্রবার (২৭ সেপ্টেম্বর)  জাতিসংঘের সাধারণ পরিষদে লেবানন এবং গাজায় সামরিক অভিযানের পক্ষে ‘যুক্তি’ তুলে ধরেছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বিশ্বব্যাপী তীব্র সমালোচনা উপেক্ষা করে নির্বিচার বোমা হামলা এবং বেসামরিক মানুষ হত্যার পক্ষে সাফাই গান তিনি।


ইরানি প্রেসিডেন্টের ভাষ্য, নিউইয়র্কে বসেই নাসরুল্লাহকে হত্যার নির্দেশ এবং অনুমোদন দিয়েছেন নেতানিয়াহু। একইসঙ্গে নাসরুল্লাহর হত্যাকাণ্ডের পেছনে যুক্তরাষ্ট্রের ভূমিকা রয়েছে বলে দাবি করেন তিনি।


আরও পড়ুন: হাসান নাসরুল্লাহর মৃত্যুর কথা নিশ্চিত করলো হিজবুল্লাহ


বিবৃতিতে মাসুদ পেজেশকিয়ান বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায় ভুলে যাবে না যে এই সন্ত্রাসী হামলার নির্দেশ নিউইয়র্ক থেকে এসেছিল।” 


শুক্রবার রাতভর লেবাননের রাজধানী বৈরুতসহ অন্তত  ১৪০টি লক্ষ্যবস্তুতে ব্যাপক বোমা হামলা চালায় ইসরাইল। সেখানে হিজবুল্লাহর কেন্দ্রীয় কমান্ড সেন্টারে হামলা চালিয়ে নাসরুল্লাহর মৃত্যু নিশ্চিত করে ইসরাইলি বাহিনী। তেলআবিবের ‘চিরশত্রু ’ বলে বিবেচিত নাসরুল্লাহ গেল ৩২ বছর ধরে সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর নেতৃত্ব দিয়ে আসছিলেন।


জেবি/এসবি