চমক রেখে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৩৯ অপরাহ্ন, ২৯শে সেপ্টেম্বর ২০২৪


চমক রেখে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি দল ঘোষণা
ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্যে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দলে চমকের অভাব নেই। নতুন মুখ রাকিবুল হাসান। তবে সবচেয়ে বড় শূন্যতা হলো, দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের না থাকা।


রবিবার (২৯ সেপ্টেম্বর) ঘোষিত ১৫ সদস্যের এই দলে ১৪ মাস পর ফিরেছেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। সেইসঙ্গে জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন স্পিনার রাকিবুল হাসান। এছাড়া জায়গা হারিয়েছেন টাইগারদের ওপেনিংয়ের অন্যতম ভরসা সৌম্য সরকার। তার জায়গায় দলে এসেছে ওপেনার পারভেজ হোসেন ইমনের নাম।


আরও পড়ুন: সাকিবকে জনগণগত জায়গা থেকে নিরাপত্তা দেওয়া কঠিন: ক্রীড়া উপদেষ্টা


টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে এই সিরিজ দিয়েই প্রথমবারের মতো টি-টোয়েন্টি খেলতে নামছে শান্ত লিটনরা। সেখানে অবধারিতভাবেই নেই সাকিব আল হাসানের নাম। বাংলাদেশ দলের সবচেয়ে বড় ভরসা হয়ে ওঠা অভিজ্ঞ এই ক্রিকেটার টি-টোয়েন্টি ফরম্যাট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন মাত্র কদিন আগেই। অভিজ্ঞদের মধ্যে দলে নিজের অবস্থান ঠিকই ধরে রেখেছেন সাইলেন্ট কিলারখ্যাত মাহমুদউল্লাহ রিয়াদ।


এদিকে কদিন আগেই বাংলাদেশ হাই-পারফরম্যান্স দলের হয়ে অস্ট্রেলিয়ার টপ এন্ড সিরিজে দুর্দান্ত পারফর্ম করেছিলেন রাকিবুল হাসান এবং পারভেজ হোসেন ইমন। পাকিস্তান শাহীনস এবং বিগ ব্যাশের দলগুলোকে নিয়ে হওয়া এই টুর্নামেন্টে ফাইনাল খেলেছিল বাংলাদেশ। সেই টুর্নামেন্টে টানা ভাল খেলারই পুরষ্কার পেলেন এই দুজনে।


পেস বিভাগে ফিরে এসেছেন শরিফুল ইসলাম। ইনজুরির কারণে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ মিস করেছেন তিনি। ১৫ সদস্যের দলে বাকি পেসারদের মধ্যে আছেন তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও তানজিম সাকিব।


আরও পড়ুন: একটি বলও মাঠে গড়ায়নি, কানপুরে দ্বিতীয় দিনের খেলাও পরিত্যক্ত


ব্যাটিং ইউনিতে রিয়াদ ও অধিনায়ক শান্ত ছাড়াও আছেন তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, লিটন দাস, জাকের আলী অনিক। অলরাউন্ডার হিসেবে দলে আছেন রিশাদ হোসেন ও শেখ মেহেদী হাসান।


ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের বাংলাদেশ দল


নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, পারভেজ হোসেন ইমন, তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, জাকের আলী, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, রাকিবুল হাসান এবং মেহেদী হাসান মিরাজ।


এমএল/