টেকনাফে স্পিডবোট উল্টে নিখোঁজ চালক উদ্ধার, নিখোঁজ এক


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫১ অপরাহ্ন, ১৪ই অক্টোবর ২০২৪


টেকনাফে স্পিডবোট উল্টে নিখোঁজ চালক উদ্ধার, নিখোঁজ এক
ফাইল ছবি

কক্সবাজারে টেকনাফের সেন্টমার্টিন নৌরুটে নাফ নদীর মোহনায় স্পিডবোট উল্টে নিখোঁজ চালক সাড়ে চার ঘন্টা পর উদ্ধার হয়েছে। এখনো নিখোঁজ রয়েছে এক শিশু। এ ঘটনায় স্পিডবোটটির ৯ যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে।  


সোমবার (১৪ অক্টোবর) বেলা সাড়ে ১১ টায় টেকনাফে নাফ নদীর মোহনার গোলগলা পয়েন্টে এ ঘটনা ঘটে বলে জানান, সেন্টমার্টিন ইউপির ৩ নম্বর ওয়ার্ডের সদস্য ও টেকনাফ-সেন্টমার্টিন স্পিডবোট মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম।  


উদ্ধার হওয়া স্পিডবোটের চালক মোহাম্মদ বেলাল (৩৫) টেকনাফের সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা। এছাড়া নিখোঁজ থাকা শিশু স্মৃতি নূর আলিশা (৮) সেন্টমার্টিন ইউনিয়নের পূর্ব পাড়ার মো. সাদ্দাম হোসেনের মেয়ে। দুর্ঘটনা কবলিত স্পিডবোটটির মালিক টেকনাফের বাসিন্দা মোহাম্মদ রশিদ।  


আরও পড়ুন: মালয়েশিয়ার যেতে ব্যর্থ ট্রলার ইনানী সৈকতে, ২৪ রোহিঙ্গা উদ্ধার


স্থানীয় জেলেদের বরাতে ইউপি সদস্য খোরশেদ আলম বলেন, সকালে সেন্টমার্টিন দ্বীপ থেকে ১০ জন যাত্রী নিয়ে একটি স্পিডবোট শাহপরীর দ্বীপের উদ্দ্যেশে রওনা দেয়। স্পিডবোটটি নাফ নদীর মোহনার গোলগলা পয়েন্টে পৌঁছালে ঢেউয়ের ধাক্কায় উল্টে যায়। এতে স্পিডবোট থাকা সকলেই পানিতে ভাসতে থাকে। এক পর্যায়ে স্থানীয় জেলেদের নৌকা ও একটি স্পিডবোট যোগে ভাসমান অবস্থায় ৯ জনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হন। তবে দুর্ঘটনা কবলিত স্পিডবোট চালক ও এক নিখোঁজ ছিল।


তিনি জানান, ঘটনার পর থেকে নিখোঁজদের সন্ধানে উদ্ধার তৎপরতা চালায় স্থানীয় জেলে ও কোস্টগার্ড সদস্যরা। এক পর্যায়ে বিকাল ৪ টার দিকে শাহপরীরদ্বীপের দক্ষিণ মিস্ত্রী পাড়া দিয়ে স্পিডবোট চালক মোহাম্মদ বেলাল সাঁতরে কূলে উঠে আসতে সক্ষম হন। এখনো নিখোঁজ রয়েছে শিশু স্মৃতি নূর আলিশা।


নিখোঁজ থাকা শিশুর বাবা মো. সাদ্দাম হোসেন বলেন, শাহপরীরদ্বীপ আসার পথে নাফ নদীর মোহনার গোলারচর পয়েন্টে তাদের বহনকারি স্পিডবোটটি উল্টে যায়। এতে তারা সকলেই সাগরে ভাসতে থাকে। আমি ও স্ত্রী দুই শিশু সন্তানকে নিয়ে পানিতে এক ঘন্টা পর্যন্ত ভাসমান অবস্থায় ছিলাম। এক পর্যায়ে স্থানীয় জেলেদের ট্রলার ও অন্য একটি স্পিডবোট তাদের ৩ জনকে উদ্ধার করতে সক্ষম হলে এক শিশু সন্তান নিখোঁজ রয়েছে।


আরও পড়ুন: টেকনাফে যুবককে অপহরণের পর মুক্তিপণ দাবি   


ভূক্তভোগী এ ব্যক্তি জানান, উদ্ধারের পর তারা টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। টেকনাফের ইউএনও মো. আদনান চৌধুরী বলেন, শাহপরীর দ্বীপ আসার পথে স্পিডবোট উল্টে দুর্ঘটনার খবর স্থানীয়দের মাধ্যমে শুনেছেন। প্রাথমিকভাবে ১ শিশু ও চালক নিখোঁজ ছিল।ওই সময় অপর ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে তথ্য ছিল। পরে চালককে পাওয়া গেছে। সংশ্লিষ্টদের সাথে কথা বলার পর বিস্তারিত জানানো সম্ভব হবে। নিখোঁজের সন্ধানে স্থানীয় জেলে ও কোস্টগার্ডসহ সংশ্লিষ্টরা উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানান ইউএনও। 


এমএল/