১ নভেম্বর থেকে ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু: আইন উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:২৫ অপরাহ্ন, ১৫ই অক্টোবর ২০২৪


১ নভেম্বর থেকে ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু: আইন উপদেষ্টা
ছবি: সংগৃহীত

আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল জানিয়েছেন, পুরাতন হাইকোর্ট ভবনে আগামী ১ নভেম্বর থেকে ট্রাইব্যুনালের বিচারকাজ শুরু হবে। 


মঙ্গলবার (১৫ অক্টোবর) উচ্চ আদালতে ট্রাইব্যুনালের সংস্কার কাজ পরিদর্শনে গিয়ে তিনি এ কথা জানান।


আসিফ নজরুল বলেন, “বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে হত্যা-গণহত্যার ঘটনার বিচার করতে আমরা বদ্ধপরিকর। এ লক্ষ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সংস্কার কাজ দ্রুত গতিতে চলছে। আশা করছি, আগামী ১ নভেম্বর থেকে মূল ভবনে বিচারকাজ পরিচালনা করা যাবে।”


আরও পড়ুন: স্বাস্থ্যের নতুন মহাপরিচালক হলেন অধ্যাপক আবু জাফর


আইন উপদেষ্টা বলেন, “যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণের পর চুলচেরা বিশ্লেষণ করে ট্রাইব্যুনালে সাংবাদিকদের আসামি করার বিষয়ে প্রসিকিউশন টিম পদক্ষেপ নেবে। এতটুকু বলতে পারি দোষী সাংবাদিকদেরও বিচার হবে। তবে সেটা সুবিচার।”


এসময় ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মো. তাজুল ইসলাম বলেন, “বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হত্যা-গণহত্যার ঘটনায় দায়ের করা মামলার বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে।”


আরও পড়ুন: বেসিসের সাবেক সভাপতি আলমাস কবীর গ্রেফতার


তিনি আরও বলেন, “আগামীকাল (বুধবার) ট্রাইব্যুনালের এজলাস কক্ষে বিচারপতিদের সংবর্ধনা দেওয়া হবে। এরপর বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদারের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এজলাসে বসবেন। সেদিন থেকে বিচারকাজ শুরু হবে।”



এসময় বৃহস্পতিবার প্রসিকিউশনের পক্ষ থেকে প্রয়োজনীয় কয়েকটি আবেদন করবেন বলেও জানান ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর মো. তাজুল ইসলাম।


জেবি/এসবি