আগামী ৩ জুন শপথ নেবেন প্রেসিডেন্ট এরদোয়ান


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২:০৫ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


আগামী ৩ জুন শপথ নেবেন প্রেসিডেন্ট এরদোয়ান
রিসেপ তায়িপ এরদোয়ান

আগামী ৩ জুন শপথ নেবেন তুরস্কের নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। এদিকে, দেশটির নতুন সরকার পরের দিন শপথ নিতে পারে বলে জানা গেছে। আঙ্কারার এক সূত্র বার্তা সংস্থা তাস’কে এ কথা জানিয়েছে। 


ওই সূত্র জানায়, ''প্রেসিডেন্ট শনিবার শপথ নেবেন এবং দায়িত্ব গ্রহণ করবেন। মন্ত্রিসভার সদস্যরা রোববার শপথ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে এবং নতুন সরকার তাদের কাজ শুরু করবে।''


আরও পড়ুন: মসজিদ ভাঙা নিয়ে চীনে বিক্ষোভ


ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) মুখপাত্র ওমার সেলিক জানান, শপথ গ্রহণের পরপরই এরদোয়ান তার নতুন মন্ত্রিসভা গঠনের ঘোষণা দিতে পারেন। বর্তমান মন্ত্রিসভা থেকে মাত্র তিনজন তাদের পদে বহাল থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। তারা হলেন পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী।


আরও পাড়ুন: পৃথিবীতে ফিরলেন সৌদির নারীসহ চার নভোচারী


বুধবার (৩১ মে) এরদোয়ান বর্তমান সরকারের শেষ অধিবেশন করবেন। এটি মস্কো সময় ১৫:৩০ টায় শুরু হবে এবং তা কয়েক ঘণ্টা ধরে চলবে বলে আশা করা হচ্ছে। তুরস্কের সর্বোচ্চ নির্বাচন কর্তৃপক্ষ সুপ্রিম ইলেকশন কাউন্সিল মঙ্গলবার ১৪ মে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ করে। প্রটোকল অনুযায়ী ২ জুন পার্লামেন্ট সদস্যদের শপথ নেওয়ার কথা রয়েছে। বাসস।


জেবি/এসবি