হিন্দি সিনেমার প্রভাবে টালিউডে মন্দা, ঢাকামুখী কলকাতার অভিনেত্রীরা


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৮:৩১ অপরাহ্ন, ৩১শে জানুয়ারী ২০২৪


হিন্দি সিনেমার প্রভাবে টালিউডে মন্দা, ঢাকামুখী কলকাতার অভিনেত্রীরা
ফাইল ছবি

বর্তমান সময়ে টালিউড ইন্ডাষ্ট্রি তার জৌলুস হারাচ্ছে। পুরোদমে চলছে সোনালি অতীত ফিরিয়ে আনার আপ্রাণ চেষ্টা। এমন মন্দা সময়ে ঢালিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রবেশ করতে চাচ্ছেন টালিউডের বেশিরভাগ নায়িকারা। ওপার বাংলার বেশিরভাগ অভিনেত্রীই বর্তমানে ঢাকার বাজারে এসে তাদের রাজত্ব কায়েম করতে চাচ্ছেন।


সাম্প্রতিক সময়ে টালিউডের প্রথম সারির নায়িকারা ঢালিউডে পাড়ি জমাচ্ছেন। স্বাভাবিকভাবেই সবধরনের কাজের ক্ষেত্রে যোগ্যতা, পরিস্থিতি, অবস্থান মিলিয়ে একটা অলিখিত লড়াই চলতে দেখায়ায়। আবার ইতোমধ্যেই বাংলাদেশের বেশ কয়েকজন অভিনেত্রীও টালিউডের ছবিতে কাজ করছেন। প্রকাশ্যে না বললেও তাদের নিয়ে টালিউডের অনেক অভিনেত্রীর ক্ষোভের কথা কারোর অজানা নয়। সম্প্রতি স্বস্তিকা মুখার্জি ঢাকায় এসে তো এক ধরনের ক্ষোভ ঝেড়েই বলেছেন, কলকাতার সিনেমায় বাংলাদেশের শিল্পীরা যতবেশি সুযোগ পান, সেই তুলনায় বাংলাদেশে আমাদের কাজের সুযোগ অনেক কম।


আরও পড়ুন: ৪০ টার মতো প্রেম করেছি: স্বস্তিকা


কিন্তু আসলেই কি বিষয় তাই? কলকাতার অভিনেত্রীরা ঢাকামুখী হচ্ছেন তার একটা বড় কারণ হলো টালিউড ইন্ডাস্ট্রির চলমান মন্দাভাব। কোটি কোটি অর্থ লগ্নি করেও লাভের কোনো মুখ দেখছেন না সেখানকার প্রযোজকরা। যে কারণে শুধু টালিউডের অভিনেতা অভিনেত্রীরাই নয়, বড় বড় প্রযোজক সংস্থাকে বাংলাদেশের সিনেমা এবং ওটিটি প্ল্যাটফর্মে বিনিয়োগ করতে দেখা যাচ্ছে। যার অন্যতম উদাহরণ কলকাতার ভেঙ্কটেশ ফিল্মের বাংলাদেশের প্রযোজকদের সাথে যৌথ বিনিয়োগ করা।


কলকাতায় যেসব অভিনেত্রী ঢাকাই সিনেমার প্রযোজক ও পরিচালকের দ্বারে দ্বারে ঘুরছেন তাদের বেশিরভাগই টলিউডে ব্যর্থ হয়েই ঢালিউডের দিকে ধাবিত হয়েছেন। যার মধ্যে অন্যতম হলেন কৌশানী মুখার্জি এবং সায়ন্তিকা ব্যানার্জি। আবার কেউ কেউ টালিউডের একটি সিনেমাতেও সুযোগ না পেলেও ঢালিউডে মোটা অঙ্কের পারিশ্রমিক নিচ্ছেন। যেমন, প্রিয়তমা খ্যাত ইধিকা পাল।


আরও পড়ুন: টলি সিনেমায় পা রাখছেন তিশা


এছাড়া হিন্দি সিনেমার আগ্রাসনে টালিউড ইন্ডাষ্ট্রি ধ্বংস হয়ে যাওয়ায় এবং একের পর এক সিনেমা প্রেক্ষাগৃহে ব্যর্থ হওয়ায় ওপার বাংলার বেশ কয়েকজন অভিনেত্রী এপার বাংলার প্রযোজনা প্রতিষ্ঠানের কাছে ধর্ণা ধরছেন। সবকিছুর পরও বেশ কিছু বিষয় নিয়ে শঙ্কিত হতে দেখা গেছে দেশীয় কলাকুশলী ও চলচ্চিত্রবোদ্ধাদের। যার মধ্যে আছে, বাজার দখল হয়ে যাওয়ার ভয় অন্যতম কারণ। তবে এখন দেখার বিষয় হলো, টালিউড অভিনেত্রীদের ডুবতে যাওয়া ক্যারিয়ার এদেশে এসে কোনো কূল কিনারা করতে পারে কিনা।


এমএল/