সাকিবের অধ্যায় শেষ, শান্ত অধ্যায় শুরু


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:২১ অপরাহ্ন, ১২ই ফেব্রুয়ারি ২০২৪


সাকিবের অধ্যায় শেষ, শান্ত অধ্যায় শুরু
সাকিব আল হাসান-নাজমুল হোসেন শান্ত | ফাইল ছবি

সাকিব আল হাসানকে ২০১৭ সালের এপ্রিলে টি-টোয়েন্টির দায়িত্ব দিয়ে তিন ফরম্যাটে তিন অধিনায়কের যুগে প্রবেশ করেছিল বাংলাদেশ ক্রিকেট। এর প্রায় ৬ বছর পর গত আগস্টে সেই সাকিবের হাত ধরেই তিন ফরম্যাটে এক অধিনায়ক তত্ত্বে ফিরে যায় বিসিবি। এবার এক সাথে তিন ফরম্যাট থেকে দায়িত্ব ছাড়ায় সাকিবের নেতৃত্ব অধ্যায়ের ইতি হল।


বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সোমবার (১২ ফেব্রুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিবির বোর্ড মিটিং শেষে আনুষ্ঠানিকভাবে নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক ঘোষণা করেন। অন্তত আগামী এক বছরের জন্য তিন ফরম্যাটেই বাংলাদেশকে দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত।


আরও পড়ুন: সব ফরম্যাটেই ক্যাপ্টেন হচ্ছেন শান্ত


২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মর্তুজার সহ-অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান। প্রথম টেস্টে মাশরাফির ইনজুরি হওয়ায় সাকিবকে ভারপ্রাপ্ত অধিনায়ক করা হয়। আর সেটাই ছিল নেতা সাকিবের জন্য প্রথম অ্যাসাইনমেন্ট। সেখানে নিজেকে প্রমাণ করায় পরের সিরিজেই তাকে ভারমুক্ত করে আনুষ্ঠানিকভাবে নেতৃত্ব প্রদান করেন বিসিবি।   


প্রথম দফায় দলকে নেতৃত্ব দিয়েছেন প্রায় দুই বছর ধরে। ২০১১ সালে জিম্বাবুয়ে সফরের পর এই অলরাউন্ডারকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দেয়া হয়। এর ৬ বছর পর ২০১৭ সালে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা টি-টোয়েন্টি থেকে অবসরে গেলে টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে আবারও নেতৃত্বে ফেরেন ক্রিকেটের এই পোস্টারবয়। একই বছরে মুশফিকুর রহিমের কাছ থেকে দ্বিতীয়বারের মতো সাদা পোশাকের ক্যাপ্টেনের দায়িত্বও পান তিনি। কিন্তু ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের পর আইসিসি কর্তৃক এক বছরের নিষেধাজ্ঞার কারণে দ্বিতীয় দফায় নেতৃত্ব হারান সাকিব।


আরও পড়ুন: নান্নু-সাকিবের ভবিষ্যতসহ বোর্ড মিটিংয়ে আসছে বেশকিছু বড় সিদ্ধান্ত


এরপর ২০২২ সালের জুনে টেস্ট ক্রিকেট দিয়ে আবারও দলের নেতৃত্বে ফেরেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এর কয়েক মাস পরেই টি-টোয়েন্টির দায়িত্ব পান তিনি। আর গত বছরের ১১ আগস্ট তিন ফরম্যাটে ক্যাপ্টেন করা হয় সাকিবকে। ৭ মাস পর এবার অধিনায়কত্ব অধ্যায়ের ইতি টানলেন বিশ্বসেরা এই অররাউন্ডার।


সাকিবের রেখে যাওয়া চেয়ারটা এখন শান্তর জন্য বরাদ্দ হয়েছে। এবারই প্রথমবারের মতো জাতীয় দলের স্থায়ীভাবে অধিনায়কত্ব পেলেন শান্ত। তবে এর আগেও বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে টপ অর্ডার এই ব্যাটারের। নিয়মিত অধিনায়কের অনুপস্থিতিতে একাধিক সময়ে লাল-সবুজের হয়ে টস করতে নেমেছেন শান্ত। সেই সংখ্যাটাও একেবারে কম নয়! শান্ত এখন পর্যন্ত সব সংস্করণ মিলিয়ে টাইগারদের ১১ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন।


আরও পড়ুন: হঠাৎ দুর্ঘটনার কবলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের টিম বাস


টেস্টে তার অধিনায়কত্বে মোট ২টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে এক ম্যাচে হারের বিপরীতে একটি ম্যাচ জিতেছে টাইগার বাহিনী। ওয়ানডেতে শান্তর নেতৃত্বে ৬ ম্যাচ খেলে ৫ ম্যাচেই হেরেছে টাইগাররা। বিপরীতে একটি ম্যাচে জয় পেয়েছে লাল সবুজের দল। আর টি-টোয়েন্টিতে ৩ ম্যাচে ১ জয় ও ১ পরাজয় অধিনায়ক শান্তর। অপর একটি ম্যাচ পরিত্যক্ত ঘোষণা হয়েছে।


এমএল/