আইপিএলে দেখা যাবে যেসব নতুন নিয়ম


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১১:২৭ পূর্বাহ্ন, ২২শে মার্চ ২০২৪


আইপিএলে দেখা যাবে যেসব নতুন নিয়ম
ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৭তম আসর শুক্রবার (২২ মার্চ) থেকে পর্দা উঠবে। ক্রিকেট বিশ্বের জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দিয়ে বিভিন্ন দেশের অনেক ক্রিকেটারই আগামী জুনে অনুষ্ঠেয় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ব- প্রস্তুতি সেরে নিবে।


আইপিএলের উদ্বোধনী ম্যাচেই রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। চেন্নাইয়ের মাঠে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে ম্যাচটি শুরু হবে।


আরও পড়ুন: ধোনি নই, পাল্টে গেল চেন্নাইয়ের অধিনায়ক


উদ্বোধনী ম্যাচের আগে বরাবরের মতোই জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছে আইপিএল কর্তৃপক্ষ। তবে এবারের আইপিএলে সর্বমোট চারটি নতুন নিয়ম চালু করা হচ্ছে। যেগুলো আইসিসির আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণির ক্রিকেটের সাথে কোনো প্রকার মিল নেই।


প্রতি ওভারে দুই বাউন্সার: আন্তর্জাতিক ক্রিকেটে সাদা বলের ফরম্যাটে সাধারণত ওভারে একটি করে বাউন্সারই দিতে পারেন বোলাররা। তবে ভারতের জনপ্রিয় এই টুর্নামেন্টে সেই নিয়ম চেন্জ করা হয়েছে। এখন থেকে আইপিএলে প্রতি ওভারে দুটি করে বাউন্সার দেওয়া যাবে। বোলারদের অতিরিক্ত সুবিধা দেওয়ার জন্যই নিয়মে এই পরিবর্তন আনা হয়েছে। এর আগে, ভারতের সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি টুর্নামেন্টে এই নিয়ম চালু করা হয়েছিল। আর এবার সেটা আইপিএলেও দেখা যাবে।


আরও পড়ুন: দয়া করে আমাকে কিং বলবেন না, আমি বিব্রত বোধ করি: বিরাট কোহলি


রিভিউয়ের নিয়মে চেন্জ: আন্তর্জাতিক ক্রিকেটে ফিল্ডিং দল স্ট্যাম্প আউটের জন্য রিভিউ নিলে তা শুধু তৃতীয় আম্পায়ারই বিবেচনা করবেন। এক্ষেত্রে বল আগে ব্যাটের সাথে লেগেছে কি না, তা কখনো খতিয়ে দেখা হয় না। এজন্য আলাদা রিভিউ নিতে হয়। তবে এবার থেকে আইপিএলে স্ট্যাম্প আউটের জন্য রিভিউ নেওয়া হলে ব্যাটার ক্যাচ আউট হয়েছেন কি না, সেটাও দেখা হবে।


স্টপ ক্লক বন্ধ: আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে স্টপ ক্লক নিয়ম দেখা যায়। ওভার শেষ হওয়ার পরই ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হয়। আর সেটির দিকে আম্পায়ারও নজর রাখেন। তবে এবারের আইপিএলে দুটি ওভারের মধ্যে কোনো ধরনের সময়সীমা থাকছে না।


স্মার্ট রিপ্লে সিস্টেম: চলতি আইপিএলে দ্রুত রিভিউ দেখার জন্য এই সিস্টেম চালু করা হচ্ছে। তড়িৎ গতিতে দেখার জন্য তৃতীয় আম্পায়ারের পাশে দুজন বিশেষজ্ঞ থাকবেন। এজন্য মাঠের চারদিকে আরও বেশ উচ্চমানের ক্যামেরা সেট করা থাকবে। এতে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে রিভিউ দেখা যাবে।


এমএল/