আইপিএলের ইতিহাস এক ম্যাচে যত রেকর্ড


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১২:২০ অপরাহ্ন, ২৭শে এপ্রিল ২০২৪


আইপিএলের ইতিহাস এক ম্যাচে যত রেকর্ড
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে বিশ্বরেকর্ডে নাম লেখালো কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংসের মধ্যকার ম্যাচ। নিজেদের মাঠে আইপিএল ইতিহাসের এক ইনিংসে সর্বোচ্চ পুঁজি দাঁড় করায় কেকেআর। কিন্তু পাহাড়সমান এই পুঁজিও ম্যাচ জেতার জন্য যথেষ্ট হলো না।


শুধু আইপিএল নয়, যেকোনো টি-টোয়েন্টি ক্রিকেটেই সর্বোচ্চ রান তাড়ার নজির গড়ে জয় ছিনিয়ে নিয়েছে পাঞ্জাব কিংস। রেকর্ডের ছড়াছড়িতে ভরপুর এই ম্যাচটি বিভিন্ন কারণে টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে।


শুক্রবার (২৬ এপ্রিল) শুরুতে ব্যাট করতে নেমে ব্যাটার ফিল সল্ট ও অলরাউন্ডার সুনীল নারিনের বিধ্বংসী ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৬১ রানের পাহাড়সমান পুঁজি গড়ে শাহরুখের দল। লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটার জনি বেয়ারস্টোর তাণ্ডবে ৮ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় ছিনিয়ে নেয় প্রীতি জিনতার দল।


সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড: টি-টোয়েন্টি ক্রিকেটে ইতোপূর্বে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ছিল সাউথ আফ্রিকার দখলে। ২০২৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৫৮ রান তাড়া করে এ রেকর্ড গড়েছিল তারা। যা এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড এটি।


আরও পড়ুন: ফিজের পারফরমেন্সে আমরা অনেক খুশি: চেন্নাই কোচ


এতদিন ধরে আইপিএলে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড রাজস্থান রয়্যালসের দখলে ছিল। চলতি আসরেই এই রেকর্ড করে তারা। এই জয়ের পর শুধু আইপিএল নয়, যেকোনো টি-টোয়েন্টি ক্রিকেটেই সর্বোচ্চ রান চেজ করার নজির গড়ল প্রীতি জিনতার দল।


এক ম্যাচে সর্বাধিক ছক্কা: টি-টোয়েন্টির ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ওভার বাউন্ডারিও হয়েছে এই ম্যাচেই। সব মিলিয়ে এই ম্যাচে ব্যাটার ৪২টি ছক্কা হাঁকিয়েছে। যা এর আগে সর্বোচ্চ ছিল ৩৮টি ছক্কা, আর সেটিও হয়েছিল এবারের আইপিএল ম্যাচে। গত ২৭ মার্চ সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ানসের মধ্যকার ম্যাচে।


এ ছাড়া এককভাবে ২৪টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছে পাঞ্জাব, যা টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা। এর আগে, এশিয়ান গেমসে টি-টোয়েন্টিতে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপাল সর্বোচ্চ ২৬টি ছয় হাঁকানোর রেকর্ড গড়েছিল।


দুই ইনিংস মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ রান: এদিন দুইদল মিলে একই ম্যাচে ৫২৩ রান তুলেছে। এই ম্যাচে আইপিএল ইতিহাসে প্রথমবার দুই দলের চার ওপেনার ব্যাটারই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছেন। কলকাতার সুনীল নারিন ও ফিল সল্ট এই দুই ওপেনার এবারের আইপিএলে প্রায় প্রতি ম্যাচেই রানের ঝড় তুলছেন। দ্বিতীয় ইনিংসে পাঞ্জাব কিংসের বিপক্ষেও এই ধারাবাহিকতা বজায় ছিল। মাত্র ৬৩ বলে দুইজনে করেছেন ১৩৮ রানের জুটি।


আরও পড়ুন: টি-টোয়েন্টির পাওয়ারপ্লেতে বিশ্বরেকর্ড হায়দরাবাদের


এর আগে, হায়দরাবাদ ও ব্যাঙ্গালুরুর ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৫৪৯ রান উঠেছিল। এ ছাড়াও হায়দরাবাদ ও মুম্বাই ম্যাচে ৫২৩ রান হয়েছিল।


যৌথভাবে সর্বোচ্চ বাউন্ডারি: এই ম্যাচে দুইদল মিলে বাউন্ডারিতে ৪০০ রান (কলকাতা ১৯৬, পাঞ্জাব ২০৪) করেছে। যা এখন টি-টোয়েন্টিতে যৌথভাবে সর্বোচ্চ রান। ইতোপূর্বে, চলতি আসরের ব্যাঙ্গালুরু-হায়দরাবাদ ম্যাচেও একই রান এসেছিল।


এমএল/