মুসলিমদের প্রতি এত অবিচার কেন, প্রশ্ন নরেন্দ্র মোদির


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫:৩৮ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


মুসলিমদের প্রতি এত অবিচার কেন, প্রশ্ন নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদি | ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‌মুসলমানদের ‘অনুপ্রবেশকারী’ আর ‘তাদের বেশি সন্তান’ নিয়ে করা মন্তব্যের বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করেছেন । মঙ্গলবার (১৪ মে) দেশটির একটি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই বিষয়ে মোদি বলেছেন, তিনি শুধূ মুসলমানদের নিয়ে কথা বলেননি। বরং প্রত্যেক দরিদ্র পরিবার নিয়ে আলোকপাত করেছেন তিনি।


ভারতের প্রধানমন্ত্রী আরও বলেছেন, ‘তিনি হিন্দু-মুসলমান রাজনীতি করেন না। যেদিন করবেন, সেদিনই জনজীবনে থাকার অযোগ্য হিসেবে বিবেচিত হবেন তিনি।’ ওই সাক্ষাৎকারে তিনি বলেছেন, মোদি মুসলমানদের প্রতি ভালোবাসা নিয়ে বাজার করেন না। আর আমি ভোট ব্যাংকের জন্য কাজ করি না। আমি সবকা সাথ, সবকা বিকাশেই বিশ্বাস করি।


নরেন্দ্র মোদি বলেন, ‘আমি অবাক। আপনাকে কে বলেছে, যে সময় কেউ বেশি সন্তান নিয়ে কথা বলে, তখন তার লক্ষ্য হলো মুসলমান এটা বুঝতে হবে? মুসলমান সম্প্রদায়ের প্রতি এত অবিচার কেন? দরিদ্র পরিবারেও একই অবস্থা হয়। যেখানেই দারিদ্র্যতা আছে, সেখানেই শিশুর সংখ্যা বেশি। তা যে কোনো সামাজিক বৃত্তই হোক না কেন। আমি সনাতন বা মুসলমান কোনোটাই উল্লেখ করিনি। আমি বলেছি, একজন যতগুলো বাচ্চা প্রতিপালন করতে পারবে, ঠিক ততজন বাচ্চাই নেওয়া উচিত। এমন ধরনের পরিস্থিতি তৈরি হতে দেবেন না যেখানে রাষ্ট্রকে আপনার সন্তানদের দায়িত্ব নিতে হয়।’


আরও  পড়ুন: মোদির নেই কোনো বাড়ি-গাড়ি, আরও যা যা উল্লেখ করেছেন হলফনামায়


গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন গোধরা দাঙ্গা-পরবর্তী পরিস্থিতির কথা উল্লেখ করে তিনি বলেন, ২০০২ সালের (গোধরা দাঙ্গা) পরবর্তী সময়ে মুসলিমদের মধ্যে তার ভাবমূর্তি নষ্ট করে দিয়েছে বিরোধীরা।


নরেন্দ্র মোদি আরও বলেন, ‘এই ইস্যুটি মুস নিয়ে নয়। মোদির প্রতি মুসলমানরা যতই সমর্থনকারী হোক না কেন, তাদের মনে একটা চিন্তা কাজ করে, যা তাদের নির্দেশ দেয়, এটা করুন, সেটা করুন। আমার বাড়িতে, আমার চারপাশে সব ধরনের মুসলিম পরিবারের বসবাস। আবার আমাদের বাড়িতে ঈদও উদযাপন করা হয়। এবং অন্যান্য উৎসব আমাদের বাড়িতে পালন করা হয়। ঈদের দিন আমাদের বাসায় খাবার রান্না হয় না। সব মুসলিম পরিবার থেকে খাবার আসে আমার বাড়িতে। যেমন মহররম শুরু হলে তাজিয়ার নিচে হাঁটতে হবে বলে আমাদের শেখানো হয়েছিল। আর আমি সেই পৃথিবীতে বড় হয়েছি। আজও পর্যন্ত আমার অনেক মুসলমান বন্ধু রয়েছে। ২০০২ (গোধরা দাঙ্গা) এর পর আমার ভাবমূর্তি সবার কাছে কলঙ্কিত হয়েছে।’’


দেশটিতে চলমান লোকসভা নির্বাচনে মুসলিমরা তাকে ভোট দেবে কি না, এমন এক প্রশ্নের জবাবে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের জনসাধারণ আমাকে ভোট দেবে। আমি যেদিন হিন্দু-মুসলিম করে দিনের শুরু করবো, সেদিনই আমি জনজীবনে থাকার যোগ্যতা সম্পূর্ণ হারাবো। আমি হিন্দু-মুসলিম এসব রাজনীতি করবো না। আর এটাই আমার অঙ্গীকার।’


আরও পড়ুন: অস্ত্র হাতে হাইওয়ের মাঝে তরুণীর নাচ, ভিড়িও ভাইরাল


ইতোপূর্বে, দেশটির রাজস্থান প্রদেশে এক সমাবেশে নরেন্দ্র মোদি অভিযোগ করে বলেন, কংগ্রেস মানুষের স্বর্ণ ও সম্পত্তি কেড়ে নিয়ে ‘যাদের বেশি সন্তান আছে’ তাদের মাঝে বিতরণ করতে চায়। পরে ওই ভাষণের বিষয়ে আপত্তি জানিয়ে কংগ্রেসসহ দেশটির অনান্য কয়েকটি বিরোধী দল নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছে। এই বিষয়ে তিনি বলেছেন, কংগ্রেস একটি জরিপ চালাবে এবং সেই অনুযায়ী এমনকি নারীদের মঙ্গলসূত্রও তারা ছাড়বে না।


মঙ্গলবার (১৪ মে) উত্তরপ্রদেশের বারাণসী লোকসভা আসন থেকে নিজের মনোনয়নপত্র দাখিল করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দেশটির ক্ষমতায় টানা তৃতীয় মেয়াদে বসার জন্য ওই আসন থেকে লড়ছেন মোদি। সেখানে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয় পাবেন বলে আশাপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


এমএল/