ভরাডুবির মুখে তৃণমূল, পশ্চিমবঙ্গেও এগিয়ে বিজেপি 


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:৫১ অপরাহ্ন, ১লা জুন ২০২৪


ভরাডুবির মুখে তৃণমূল, পশ্চিমবঙ্গেও এগিয়ে বিজেপি 
ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের বুথ ফেরত জরিপ প্রকাশ করা করা হয়েছে। দীর্ঘ সময় পরে এই প্রথম পশ্চিমবঙ্গে অনেক ভোটের ব্যাবধানে দ্বিতীয় স্থানে নেমে যেতে শুরু করেছে তৃণমূল। নির্বাচন বিষয়ক বিভিন্ন সংস্থার চালানো এসব জরিপের ফল দেশটির গণমাধ্যমগুলোতে প্রকাশ ও প্রচার করা হচ্ছে।


শনিবার (১ জুন) লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়। ভোটগ্রহণ সমাপ্ত হওয়ার সাথে সাথে বুথ ফেরত জরিপের ফলাফল প্রকাশ করা শুরু হয়।


এসব জরিপের রির্পোটে বলা হয়েছে, এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গে মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের চেয়ে বেশি আসন জিততে যাচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।


আরও পড়ুন: সাইবার হামলা করে সাড়ে ৩ হাজার কোটি টাকার বিটকয়েন চুরি


২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাজ্যে বিজেপি পেয়েছিল ১৮টি আসন। পদ্মশিবিরের প্রাপ্ত ভোট ছিল ৪০.৬ শতাংশ। আর তৃণমূল পেয়েছিল ২২টি আসন। বাংলার শাসকদলের ঝুলিতে ভোট ছিল ৪৩.৭ শতাংশ। কংগ্রেস পেয়েছিল দু’টি আসন এবং বামেরা ছিল আসন শূন্য। গত বার বাম-কংগ্রেসের মিলিত (যদিও জোট ছাড়াই লড়েছিল) ভোট ছিল প্রায় ১৩ শতাংশ।


কিন্তু গেলবারের চেয়ে এবারের নির্বাচনে মমতার তৃণমূল কংগ্রেস আরও বড় ধরনের ধাক্কা খেতে যাচ্ছে। অন্তত চারটি বুথ ফেরত জরিপের ফলাফলে বলা হয়েছে, লোকসভার আসনের দিক দিয়ে বিজেপি এবার পশ্চিমবঙ্গে সবচেয়ে বড় দল হতে যাচ্ছে।


জান কি বাতের জরিপের তথ্য অনুযায়ী, এবার বিজেপি ২১ থেকে ২৬টি আসন জিতবে। আর তৃণমূল কংগ্রেস জিতবে ১৬ থেকে ১৮টি আসন।


ইন্ডিয়া নিউজ-ডি-ডায়নামিকসের সূত্র বলেছে, বিজেপি ২১ আসনে আর তৃণমূল কংগ্রেস ১৯টি আসনে জয় পাবে।


অপরদিকে রিপাবলিক ভারত-মাত্রিজের মতে, বিজেপি ২১ থেকে ২৫টি আসনে জিতবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দল পাবে ১৬ থেকে ২০টি আসন।


আরও পড়ুন: অবশেষে ভাঙল মোদির ধ্যান


আর বাংলা নামের অপর একটি সংস্থা দাবী করেছে, এবার পশ্চিমবঙ্গে বিজেপি পাবে ২২টি আসন। তৃণমূল কংগ্রেস পাবে ১৮টি আসন।


এবার ভারতে লোকসভার নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে মঙ্গলবার (৪ জুন)। শনিবার (১ জুন) ভোট গ্রহণ শেষ হলেও চূড়ান্ত ও আনুষ্ঠানিক ফলাফল জানতে অপেক্ষা করতে হবে মঙ্গলবার পর্যন্ত। ভারতের লোকসভার মোট ৫৪৩টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সরকার গঠনে দল অথবা জোটকে অন্তত ২৭২টি আসনে বিজয়ী হতে হবে। মোদির জোট এনডিএ ৩৫০টির বেশি আসনে বিজয়ী হবে বলে ধারণা করা হচ্ছে।


বুথ ফেরত জরিপ সবসময় যে ত্রুটিমুক্ত হয় ঠিক তা নয়। অনেক সময় সমীক্ষার আভাস মেলেও না। অতীতে এমন অনেক নির্বাচন হয়েছে, যেখানে জনমতের সমীক্ষা মেলেনি। আাবার এমন অনেক নির্বাচনের উদাহরণ রয়েছে, যেখানে হুবহু কোনও ফলাফল মিলে গিয়েছে। সূত্র: আনন্দবাজার


এমএল/