সুপার এইটে উঠলে যে সুবিধা পাবে বাংলাদেশ


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:১৬ অপরাহ্ন, ১৫ই জুন ২০২৪


সুপার এইটে উঠলে যে সুবিধা পাবে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে সুপার এইটের পথে রয়েছে বাংলাদেশ। ইতোমধ্যে আসরের ছয়টি দল সুপার এইট পর্ব নিশ্চিত করে ফেলেছে। বাকি দুটি স্থানের জন্য বাংলাদেশের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড।


গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে সোমবার (১৭ জুন) নেপালের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। এই ম্যাচ দিয়ে গড়বে শান্ত-সাকিবদের সুপার এইটের ভাগ্য। তবে নেপালকে হারিয়ে সুপার এইট নিশ্চিত করলেই টাইগারদের সামনে রয়েছে বিশাল সুবিধা। টি-টোয়েন্টি ২০২৬ বিশ্বকাপ সরাসরি খেলতে পারবে টাইগাররা।


আরও পড়ুন: বিশ্বকাপের যে রেকর্ডের মালিক শুধুই সাকিব


মূলত সুপার এইটে ওঠার প্রতিটি দলই পরের আসরে সরাসরি অংশ নেবে। তাদের সঙ্গে আয়োজক ভারত, (এই আসরেও তারা সুপার এইট নিশ্চিত করেছে), টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে (আগামী ৩০ জুনের মধ্যে) থাকা দলও সরাসরি খেলবে।


এবারের মতো পরের বিশ্বকাপেও মোট ২০টি দল অংশগ্রহণ করবে। সরাসরি খেলবে ১৩টি দল। বাকি সাত দলকে পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব। ইউরোপ থেকে ২টি, পূর্ব এশিয়া থেকে ১টি এবং এশিয়া ও আফ্রিকার বাছাইপর্ব থেকে ২টি দল মূল আসরে খেলবে।


আরও পড়ুন: ঈদের দিন দেশবাসীর মুখে হাসি ফোটাতে চান সাকিব


এবারের আসরের গ্রুপ পর্ব থেকে বাদ পড়া পাকিস্তান ও নিউজিল্যান্ডকেও বাছাই পর্ব পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলতে হবে। তবে আগামী ৩০ জুনের মধ্যে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে থাকলে কপাল খুলবে তাদের। তবে কোনো ম্যাচ না থাকায় সেটি কোনোভাবেই সম্ভব নয়।


জেবি/আজুবা