স্বস্তিকার ‘আই লাভ ইউ’ চিৎকারে নিরব হলো বিশৃঙ্খলার গ্লানি


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৯:২১ অপরাহ্ন, ২৫শে জানুয়ারী ২০২৪


স্বস্তিকার ‘আই লাভ ইউ’ চিৎকারে নিরব হলো বিশৃঙ্খলার গ্লানি
স্বস্তিকা মুখার্জি | ছবি: সংগৃহীত

একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে ঠিক যতটা বিশৃঙ্খলা হতে পারে, মোটামুটি তার চৌদ্দ-আনাই দেখা গেলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পঞ্চম দিনে। সংবাদ সম্মেলনের কম জায়গা, দরজা ভেদ করে হুড়মুড়িয়ে ভেতরে প্রবেশ করা কিংবা অভিনেত্রীকে ঘিরে সাংবাদিক, ইউটিউবার ও দর্শকের উপচে পড়া ভিড়; যা প্রায় ধস্তাধস্তির পর্যায়ে চলে গিয়েছিল এক সময়। শুধু তাই নয়, সাংবাদিকের সাথে উৎসবের স্বেচ্ছাসেবীর বাকবিতণ্ডার ঘটনাও প্রতীয়মান হয়েছে। শুধু বাকি ছিল হাতাহাতিটাই ! শেষমেষ পুলিশ সদস্যদের বেষ্টনী দিয়ে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক করা গেছে।


অব্যবস্থাপনা আর বিশৃঙ্খলার এই গ্লানি অবশ্য দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হয়নি। কারণ যার জন্য বুধবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় জাদুঘরে উৎসবের আমেজ ছিল, সেই স্বস্তিকা মুখার্জি সংবাদ সম্মেলনে উপস্থিত না হলেও সিনেমা শুরুর আগ মূহুর্তে মঞ্চে উঠে ভালোবাসার বার্তা দিয়েছেন; আর সঙ্গে হাওয়ায় ছুঁড়ে দিয়েছেন উড়ো চুমু।


আরও পড়ুন: অভিনেত্রী স্বস্তিকাকে ছাড়া অস্বস্তিকর সংবাদ সম্মেলন!


সন্ধ্যা ৭টার দিকে জাদুঘর ভবনে আসেন এই অভিনেত্রী। যদিও তার আসার কথা ছিল বিকাল সাড়ে ৫টা নাগাদ। অংশ নেওয়ার কথা ছিল পূর্ব ঘোষিত এই সংবাদ সম্মেলনে। কিন্তু শেষ পর্যন্ত তাকে ছাড়াই সম্পন্ন হয় সংবাদ সম্মেলন পর্বটি।


বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনের সবগুলো আসনই তখন পরিপূর্ণ। আর এমন ভরা মজলিশেই মঞ্চে আসেন স্বস্তিকা; সাথে তার সিনেমা ‘বিজয়ার পরে’ সম্পূর্ণ টিম। কথা বলার শুরুতেই এত দর্শক আর তাদের উচ্ছ্বাস দেখে চিৎকার করে তিনি বললেন, ‘আই লাভ ইউ’। আর হলের মধ্যে  মুহূর্তের ভিতর উচ্ছ্বাস-উল্লাসের জোয়ার ওঠে। বাইরের বিশৃঙ্খলার গ্লানি যেন তখনই সব শেষ হয়ে যায় উপস্থিত সবার মন থেকে।


কিন্তু এই টলিউড অভিনেত্রী এক বাক্য বলার জন্য তো মাইক্রোফোনই হাতে নেননি। তাই বললেন, ‘আমার ৪৩ বছর বয়স চলছে। এমনিতেই বয়স বাড়লে ভয় ভয় লাগে যে, ক্রেজটা বুঝি কমেই যাচ্ছে। কিন্তু বাংলাদেশে এসে সেই ধারণা একদমই মন থেকে মুছে গেছে। এদেশে আসার পর থেকে যেখানেই যাচ্ছি, সবার এত বেশি ভালোবাসা পাচ্ছি। আর সারা বছর তো সামাজিক মাধ্যমে আপনাদের ভালোবাসা পাই। তবে বুধবার এখানে এসে আরও আপ্লুত হয়েছি। এত ভালোবাসার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমার খুবই ভালো লাগছে। কারণ বুধবার আমার জীবনের বিশেষ একটি দিন। আমার একটি বিশেষ ছবি আপনাদের সাথে বসে উপভোগ করব।’


আরও পড়ুন: তাপসের পিয়ানোতে তাল মিলিয়ে গাইলেন স্বস্তিকা


এদিন এই নায়িকা রঙিন আঁচলের ধূসর রঙের একটি শাড়ি পরে আসেন। এই শাড়ির পেছনেও আছে একটি রহস্য। ঢাকায় আসার পর থেকে এদিক-ওদিক ঘুরে বেড়িয়েছেন এই অভিনেত্রী। ভক্তদের আবদারের কারণে ছবিতেও দিচ্ছেন বিভিন্ন পোজ। এরই ফাঁকে এক ভক্ত সোশ্যাল মাধ্যমে তার কাছে আবদার করেন, প্রদর্শনীতে যেন বাংলাদেশের একটি শাড়ি পরে আসেন স্বস্তিকা মুখার্জি। সেই ভক্তের আবদার রেখেই শাড়ির বন্দোবস্ত করেন তিনি।


‘বিজয়ার পরে’ ছবির অন্য একটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন কলকাতার নন্দিত অভিনেত্রী মমতা শঙ্কর। তিনিও এসেছেন ঢাকায়, এ আয়োজনে অংশ গ্রহণ করতে। সমস্ত দর্শকের প্রতি ধন্যবাদ জানিয়ে তিনি বলেছেন, ‘আপনাদের জন্য মনপ্রাণ ভরা ভালোবাসা রইল। বাইরে এখন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, এর মধ্যেও দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে আপনারা এসেছেন, কী যে ভালো লাগছে আমার, বলে বোঝাতে পারব না আপনাদেরকে।’


ছবির নির্মাতা অভিজিৎ শ্রীদাসও উপস্থিত ছিলেন স্বয়ং। তার বক্তব্য, ‘এরকম একটি আয়োজনে আমাদের নির্বাচিত করার জন্য উৎসব কর্তৃপক্ষের প্রতি অনেক ধন্যবাদ জানাই। এটা আমাদের জীবনেরই একটি গল্প। সাদামাটা একটা গল্পকে সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র। বাকিটা তো আপনারা সবাই ছবিটা দেখলেই বুঝতে পারবেন।’


আরও পড়ুন: চারুকলা থেকে মাওয়াঘাটে স্বস্তিকা


সংশ্লিষ্টদের আলোচনা পর্বের পর শুরু হয় ‘বিজয়ার পরে’ ছবির প্রদর্শনী। কিছুসময় সামনের সারিতে বসে ছবিটি দেখেন স্বস্তিকা। এরপর হলের বাইরে বের হন, কারণ ততক্ষণে তার জন্য ক্যামেরা-বুম প্রস্তুত করে অপেক্ষায় ছিলেন সংবাদকর্মী ও ইউটিউবাররা। পর্দার দেবী এলেন, এরপর তাদের নানা প্রশ্নের জবাবে কথার দুয়ার খুলে দেন তিনি। 


উল্লেখ্য, ‘বিজয়ার পরে’সিনেমাটি কলকাতায় মুক্তি পেয়েছে সম্প্রতি। সেখানকার সংবাদমাধ্যমে অবশ্য এটি মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে। ছবিটিতে স্বস্তিকা-মমতা ছাড়াও অভিনয় করেছেন দীপংকর দে, মীর আফসার আলী, ঋতব্রত মুখার্জি প্রমুখ।


বলা প্রয়োজন, শনিবার (২০ জানুয়ারি) শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম এই আসর। এটা দেশের বৃহত্তম চলচ্চিত্র আয়োজন। যদিও উৎসবটিকে ঘিরে প্রতিবারই নানা অব্যবস্থার অভিযোগ শোনা যায়। তবু চোখে পড়ার মতো কোনো উন্নতি দেখা যায়নি এবারও।


আরও পড়ুন: স্বস্তিকাকে বাসায় ডাকলেন সাবেক প্রেমিক পরমব্রত 


এবার ৭৪টি দেশের ২৫২টি ছবি অংশ নিচ্ছে এই উৎসবে। রবিবার (২৮ জানুয়ারি) সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে এই চলচ্চিত্র অনুষ্ঠানের।


এমএল/