ট্রুকলারের বিশেষ ৭ ফিচারের সুবিধা সম্পর্কে জেনে নিন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৯:৪৭ অপরাহ্ন, ২৬শে ডিসেম্বর ২০২৩


ট্রুকলারের বিশেষ ৭ ফিচারের সুবিধা সম্পর্কে জেনে নিন
ছবি: ফাইল

স্মার্টফোনের জনপ্রিয় অ্যাপের ভিতর একটি হলো ট্রুকলার। অনেকেই এখন ফোনে ব্যক্তিগত, ব্যবসায়িক কিংবা অফিশিয়াল প্রয়োজনে ট্রুকলার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে থাকেন। ফোনে এই অ্যাপটি ইনস্টল থাকলে অচেনা নম্বর থেকে ফোন করলেও সহজেই বোঝা যায় ওপর প্রান্তে কে আছেন।


কিন্তু এই অ্যাপটিতে এর বাইরেও আকর্ষণীয় বেশ কয়েকটি সুবিধা রয়েছে, যা হয়তো অনেকেই জানেন না। চলুন তাহলে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে সেসব বিষয়ে জেনে নেয়া যাক।


আরো পড়ুন: অপ্রয়োজনীয় মেইল ঠেকাতে জিমেইলে নতুন সুবিধা


জানা যাক এই ফিচারগুলো সম্পর্কে-


স্মার্ট রিমাইন্ডার


রিমাইন্ডার ফিচার বিভিন্ন বিষয় মনে করিয়ে দিতে ভূমিকা রাখে। যেমন- কোনো মিটিং, বিল পেমেন্ট বা ট্যুরে যাওয়ার পরিকল্পনা নোট করে রাখলে, পরবর্তীতে নির্দিষ্ট সময় সেটি মনে করিয়ে দেবে এই ফিচারটি। যা ব্যক্তিগত কিংবা পেশাদারিত্ব জীবনে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।


স্প্যাম ব্লকিং


ট্রুকলার অ্যাপটিতে স্প্যাম ব্লকিং ফিচার আছে। এই ফিচারটি নিজে থেকেই স্প্যাম নম্বরকে চিহ্নিত করে ব্লক করে দিতে কাজ করে।


আরো পড়ুন: শিগগিরই আসছে অ্যাপলের ‘ভিশন প্রো’


স্মার্ট এসএমএস


প্রতিদিন অনান্য স্প্যাম মেসেজের মাঝে গুরুত্বপূর্ণ মেসেজগুলো হারিয়ে যায়। তবে ট্রুকলারে এর জন্য বিশেষ ব্যবস্থা করে রাখা হয়েছে। এই অ্যাপটিতে ক্যাটাগরিভিত্তিক মেসেজ দেখা যায়। এতে প্রয়োজনীয় মেসেজ গুলো আর দৃষ্টি এড়ায় না।


এডিট সেন্ট চ্যাট মেসেজ


অনেক সময় কাউকে টেক্সট বা মেসেজ করার সময় ‘অটো কারেকশন’-এর জন্য কাঙ্ক্ষিত বিষয় লেখার আগেই অন্য শব্দ লিখা হয়ে যায়। ফলে ভুল বার্তা আদান-প্রদান হয়ে থাকে। তবে ট্রুকলার থেকে মেসেজ করলে এ ধরনের ভুল হওয়ার সম্ভাবনা খুব কম থাকে। আবার এতে এডিটের অপশন আছে।


আরো পড়ুন: ‘ইমো অ্যাভাটার’ আনলো ইমো


বড় ফাইল শেয়ারের সুবিধা


ট্রুকলারে বড় ধরনের ফাইল শেয়ারের সুবিধা আছে। এতে খুব সহজেই ১০০ এমবি পর্যন্ত ফাইল শেয়ার করা যাবে।


কল রিজন


‘কল রিজন’ ফিচারের মাধ্যমে কি জন্য ফোন করা হয়েছে, সেটিও জানতে পারবেন অ্যাপ ব্যবহারকারী। ফোনের ডিসপ্লেতে ফোন করার বিষয় ভেসে উঠবে।


আরো পড়ুন: ইউটিউব ভিডিওতে ভিউ বাড়াবেন যেভাবে


পাসওয়ার্ড প্রোটেক্ট মেসেজ


ট্রুকলারে মেসেজ অপশনটি পাসওয়ার্ড দিয়ে লক করে রাখা সম্ভব। এর ফলে কেউ ব্যক্তিগত তথ্য আদান-প্রদানের বিষয়গুলো জানতে পারবে না। এতে তথ্যগুলো সংরক্ষিত থাকবে।


এমএল/