‘বাবর ইন, শাহিন আউট’

নেতৃত্ব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল পিসিবি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৩:০০ অপরাহ্ন, ২৯শে মার্চ ২০২৪


নেতৃত্ব নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিল পিসিবি
ছবি: সংগৃহীত

গুঞ্জনটা বেশ কিছুদিন ধরে ক্রিকেট মহলে চলছিল। অবশেষে সেটিতে সিলমোহর পড়ল বলে! ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে চরম ব্যর্থতার পর পাকিস্তানের তিন ফরম্যাটের ক্রিকেটের অধিনায়ক থেকে সরে দাঁড়িয়েছিলেন বাবর আজম। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আবারও নেতৃত্বে ফেরানো হচ্ছে পাক শিবিরের তারকা এই ব্যাটারকে। অন্যদিকে, মাত্র এক সিরিজ শেষেই অধিনায়কত্বের অধ্যায় আপাতত শেষ হয়ে যাচ্ছে শাহিন শাহ আফ্রিদির।


জানা গেছে, নতুন নির্বাচক কমিটির সুপারিশের ভিত্তিতেই বাবরকে পুনরায় নেতৃত্বের গুরু দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। বোর্ডের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে জিও নিউজ। নিজেদের ঘরের মাটিতে আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ দিয়েই অধিনায়কত্বে ফিরবেন বাবর আজম। 


বিশ্ব ক্রিকেটে ‘আনপ্রেডিক্টেবল’ হিসেবে পরিচিতি আছে দ্যা গ্রিন ম্যানদের। কখনো জেতা ম্যাচে যেমন পরাজয়ের স্বাদ পায়, আবার নিশ্চিত হারের ম্যাচেও কখনো কখনো অবিশ্বাস্যভাবে বিজয়ী হয়ে যায়। ক্রিকেটারদের মতো দেশটির ক্রিকেট বোর্ডেও কখন কী ঘটে তা কেউই জানে না। পিসিবির খোদ সভাপতি থেকে শুরু করে নির্বাচক কিংবা কোচ কারও পদই শক্ত-পক্ত এটা বলা যায় না। যেমন গত কয়েক মাসের কথাই ধরা যাক, বারবার পিসিবির বিভিন্ন পদে রদবদল এসেছে। 


আরও পড়ুন: রাজনীতির ময়দানে আসছেন সানিয়া মির্জা!


গত বছর ভারতে আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে বাবরের নেতৃত্বেই পাকশিবির মাঠে নেমেছিল। কিন্তু খারাপ পারফরম্যান্সের জেরে গ্রুপপর্ব থেকেই ছিটকে যায় বাবর-রিজোয়ানরা। এই সময় সমর্থক তথা বোর্ডের তীব্র সমালোচনার মুখেও পড়তে হয় বাবরকে। এরপরই সব ফরম্যাটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি। ফলে নতুন অধিনায়কের খোঁজ শুরু করে দেয় পিসিবি। ঠিক হয়, ওডিআই ও টেস্টে শান মাসুদ এবং টি-টোয়েন্টিতে অধিনায়ক করবেন শাহিন শাহ আফ্রিদিকে।


দেশটির সংবাদমাধ্যমে গুঞ্জন, কয়েক মাসেই নাকি নতুন অধিনায়কদের নিয়ে পিসিবির মোহভঙ্গ হয়েছে! আবারও নাকি বাবরেই ভরসা রাখতে চলেছে দেশটির ক্রিকেট বোর্ড। এবার সেটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তই নিয়ে ফেলেছে সভাপতি মহসিন নকভীর নেতৃত্বাধীন ক্রিকেট বোর্ড। কিউই সিরিজ ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে ২৯ সদস্যের দল কাকুলে ট্রেনিং করছে। সেখানেই অধিনায়ক হিসেবে যোগ দেওয়ার কথা রয়েছে তারকা ব্যাটার বাবর আজমের।


আরও পড়ুন: আসন্ন বিশ্বকাপের আগেই আবারও অধিনায়ক হতে পারেন বাবর


অন্যদিকে, শাহিন আফ্রিদিকে নেতৃত্ব না ছাড়তেই তার ঘনিষ্ঠজনেরা পরামর্শ দিয়েছিল। যদিও নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তই নিয়েছেন তারকা এই পেসার। সম্প্রতি অধিনায়কত্ব বিষয়ে কথা বলেছেন দেশটির কিংবদন্তি অলরাউন্ডার শহিদ আফ্রিদি। শাহিনকে টি-টোয়েন্টি অধিনায়ক থেকে সরিয়ে দেওয়া ঠিক হবে না বলে মনে করেন সাবেক এই অধিনায়ক। তার মতে, অধিনায়কত্ব ঘিরে পিসিবি ভুলের মধ্যে ঘুরপাক খাচ্ছে।


তিনি আরও বলেন, ‘কাউকে অধিনায়কের দায়িত্ব দিলে তাকে কিছুটা সময়ও দেওয়া দরকার। আমাদের ক্রিকেটের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, বোর্ডে পরিবর্তন এলে দলের নেতৃত্বেও বদল আসে। চেয়ারে যে আসে, সে-ই মনে করে আমি যা করছি, পাকিস্তান ক্রিকেটের জন্য ভালোই ত করছি।’ ‘আপনি যদি নেতৃত্ব বদলান, তাহলে হয়তো তাকে নিয়োগ দিয়ে ভুল করেছেন, নয়তো এখন পরিবর্তন করে ভুল করছেন।’


এমএল/